মাইক্রোসফটের কো–পাইলট অ্যাপ
মাইক্রোসফটের কো–পাইলট অ্যাপ

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য কো–পাইলট অ্যাপ আনল মাইক্রোসফট

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য সুখবর। নিজেদের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির কো–পাইলট টুলের অ্যান্ড্রয়েড অ্যাপ উন্মুক্ত করেছে মাইক্রোসফট। এর ফলে বিং অ্যাপ ছাড়াই সরাসরি অ্যান্ড্রয়েডে চলা স্মার্টফোনে মাইক্রোসফটের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করা যাবে। এরই মধ্যে গুগল প্লে স্টোরে প্রকাশ করা হয়েছে কো–পাইলট অ্যাপটি।

গত সেপ্টেম্বর মাসে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের জন্য কো–পাইলট টুল চালু করে মাইক্রোসফট। নতুন এ উদ্যোগের ফলে উইন্ডোজের পাশাপাশি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সরাসরি কো–পাইলটের সব সুবিধা ব্যবহার করতে পারবেন। তবে কো–পাইলটের আইওএস সংস্করণ কবে নাগাদ উন্মুক্ত করা হবে, সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।

উল্লেখ্য, ওপেন এআইয়ের ‘চ্যাটজিপিটি ৪’ প্রযুক্তিতে চলা কো–পাইলট কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর সহকারীর মতো কাজ করতে পারে। ফলে এটি কাজে লাগিয়ে ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে যেকোনো তথ্য লিখতে পারেন। পাশাপাশি চাইলেই নিজেদের প্রয়োজনমতো ক্যালেন্ডার, ই-মেইল, চ্যাট, ডকুমেন্টস, মিটিং ও কন্টাক্টস অপশন থেকে বিভিন্ন তথ্য ব্যবহার করা সম্ভব।

কো–পাইলটের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তৈরির পাশাপাশি এক্সেলে বিভিন্ন টেবিলও তৈরি করা যায়। শুধু তা-ই নয়, আউটলুকে আসা ই-মেইলের উত্তর লেখাসহ বৈঠকের আলোচনার বিষয়বস্তুর সারাংশও তৈরি করা সম্ভব।
সূত্র: ইন্ডিয়া টুডে