হোয়াটসঅ্যাপ
হোয়াটসঅ্যাপ

স্মার্টফোনের পাশাপাশি হোয়াটসঅ্যাপেও ফোন নম্বর সংরক্ষণ করা যাবে

ফোন নম্বর কাজে লাগিয়ে একে অপরকে বার্তা, ছবি বা ভিডিও পাঠানো যায় হোয়াটসঅ্যাপে। শুধু তা-ই নয়, চাইলে যেকোনো ব্যক্তির হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের খোঁজও মিলে থাকে। কিন্তু ফোনে নির্দিষ্ট ব্যক্তির নম্বর সংরক্ষণ করা না থাকলে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করা যায় না। এ কারণে ফোন হারিয়ে গেলে বেশ বিপাকে পড়েন অনেকেই। এ সমস্যা সমাধানে ফোনের পাশাপাশি নিজেদের অ্যাকাউন্টে ফোন নম্বর সংরক্ষণের সুবিধা চালু করছে হোয়াটসঅ্যাপ।

নতুন এ সুবিধা চালু হলে সরাসরি হোয়াটসঅ্যাপেই ফোন নম্বর সংরক্ষণ করা যাবে। ফলে ফোনে নম্বর সংরক্ষণ করা না থাকলেও হোয়াটসঅ্যাপে থাকা নম্বর ব্যবহার করে সরাসরি কল করার পাশাপাশি বার্তা পাঠানো যাবে। এর ফলে অন্য কেউ ফোন ব্যবহার করলেও হোয়াটসঅ্যাপে সংরক্ষণ করা নম্বর ফোনের কন্টাক্ট লিস্টে দেখতে পারবেন না।

হোয়াটসঅ্যাপের তথ্যমতে, সরাসরি ফোন নম্বর যুক্ত করার পাশাপাশি বর্তমানের মতো ফোনে থাকা নম্বরও ব্যবহার করা যাবে। চাইলে হোয়াটসঅ্যাপ ওয়েব ও উইন্ডোজ অ্যাপের মাধ্যমেও ফোন নম্বর যোগ করার সুযোগ মিলবে। এর ফলে ফোন হারিয়ে গেলে বা পরিবর্তন করলে হোয়াটসঅ্যাপে সংরক্ষণ করা ফোন নম্বরগুলো স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার করা যাবে।

সংরক্ষণ করা ফোন নম্বরগুলো এনক্রিপশন প্রযুক্তিতে সংরক্ষণ করা হবে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। এর ফলে ব্যবহারকারীদের সংরক্ষণ করা ফোন নম্বর অনলাইনে সুরক্ষিত থাকবে। হোয়াটসঅ্যাপে ফোন নম্বর সংরক্ষণ সুবিধা শিগগিরই উন্মুক্ত করা হতে পারে।
সূত্র: নিউজ১৮ ডটকম