টমাস জে ওয়াটসন সিনিয়র
টমাস জে ওয়াটসন সিনিয়র

আইবিএমের প্রথম সিইও টমাস জে ওয়াটসনের জন্ম

১৭ ফেব্রুয়ারি ১৮৭৪

বিশ্বখ্যাত কম্পিউটার নির্মাতা ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম) করপোরেশনের প্রথম প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টমাস জে ওয়াটসন সিনিয়র যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জন্মগ্রহণ করেন। বিক্রয়কর্মী হিসেবে পেশাজীবন শুরু করলেও একপর্যায়ে আইবিএমের দায়িত্ব নেন ওয়াটসন।

১৭ ফেব্রুয়ারি ১৮৭৪
আইবিএমের প্রথম সিইও টমাস জে ওয়াটসনের জন্ম
বিশ্বখ্যাত কম্পিউটার নির্মাতা ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম) করপোরেশনের প্রথম প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টমাস জে ওয়াটসন সিনিয়র যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের ক্যাম্পবেলে জন্মগ্রহণ করেন। দোকানের বিক্রয়কর্মী (ক্যাশ রেজিস্ট্রার সেলসম্যান) হিসেবে পেশাজীবন শুরু করলেও একপর্যায়ে আইবিএমের দায়িত্ব নেন এবং বিশ্বব্যাপী পাঞ্চকার্ড-সম্পর্কিত যন্ত্রপাতি বিক্রি নিয়ন্ত্রণ করেন। ১৯৫৬ সালে মারা যান ওয়াটসন। এর আগে তিনি তাঁর ছেলে টমাস ওয়াটসন জুনিয়রের হাতে আইবিএমের নিয়ন্ত্রণ তুলে দেন।

ওয়াটসন সিনিয়র তাঁর সময়ের অন্যতম শীর্ষ ধনী ছিলেন

ওয়াটসন সিনিয়র আইবিএমের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। ১৯১৪ থেকে ১৯৫৬ পর্যন্ত তিনি বিশ্বব্যাপী আইবিএমের প্রবৃদ্ধি ঘটান। তিনি আইবিএমের ব্যবস্থাপনা ধরন ও করপোরেট সংস্কৃতি গড়ে তুলেছিলেন। পাঞ্চকার্ড ও টেবুলেটিং মেশিন বিক্রিতে আইবিএমকে শীর্ষ স্থানে নিয়ে গিয়েছিলেন ওয়াটসন। তাঁর সময়ে তিনি বিশ্বের অন্যতম ধনী এবং বিক্রয়কর্মী হিসেবে স্বীকৃতি পেয়েছেন।