চিলিতে শেওলা থেকে বিদ্যুৎ উৎপাদনের গবেষণা চলছে
চিলিতে শেওলা থেকে বিদ্যুৎ উৎপাদনের গবেষণা চলছে

সামুদ্রিক শেওলা থেকে বিদ্যুৎ উৎপাদনে বিজ্ঞানীদের সাফল্য

চিলিতে সামুদ্রিক শেওলার ভিন্নমাত্রায় ব্যবহারে সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা। পাতলা ও সবুজ সামুদ্রিক শেওলা ব্যবহার করে চিলির সান্তিয়াগোতে অবস্থিত ইউনিভার্সিটি অব সান্তিয়াগোর বিজ্ঞানীরা বিদ্যুৎ তৈরির কৌশল বের করেছেন। বিজ্ঞানীরা শেওলাকে একটি দক্ষ শক্তির উৎসে পরিণত করার চেষ্টা করছেন। বায়োফটোভোলটাইকস পদ্ধতিতে আলোকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করতে সামুদ্রিক শেওলার মতো সালোকসংশ্লেষণকারী জীব ব্যবহার করা হচ্ছে। বিজ্ঞানীরা সামুদ্রিক শেওলাকে বায়োফটোভোলটাইক প্যানেলের ইলেকট্রোডে ছড়িয়ে দেন, যা সৌরশক্তির মতো শক্তি দিতে পারে।

বিজ্ঞানী ফেদেরিকো টাসকা বলেন, সামুদ্রিক শেওলা পানিকে অক্সিডাইজ করার জন্য আলো ব্যবহার করে। এই প্রক্রিয়ায় তারা ইলেকট্রনমুক্ত করে। তখন তা বৈদ্যুতিক সার্কিট হিসেবে কাজ করে। এই প্রক্রিয়ায় বাড়তি হিসেবে অক্সিজেন পাওয়া যায়। এর আগের প্রকল্পে মাইক্রোঅ্যালগি বা ক্ষুদ্র এককোষী জীব ব্যবহার করা হয়েছিল। এখন সামুদ্রিক শেওলা ব্যবহার করা হচ্ছে, যা বহুকোষী জীব। এসব শেওলা আরও শক্ত ও কাজ করা সহজ। শক্তিসাশ্রয়ী হিসেবে শেওলা ব্যবহার করতে আরও পরীক্ষা করতে হবে।

বাতি ও এলইডি জ্বালানোর জন্য শেওলা থেকে পাওয়া বিদ্যুৎ ব্যবহার করা যেতে পারে। চিলির সান্তিয়াগো বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক জীববিজ্ঞানী আলেজান্দ্রা মোয়েন বলেছেন, ‘শৈবালের ওপর এখনো গবেষণা চলছে। আমি সব সময় বলি, শেওলা সমুদ্রে পুঁতে রাখা গুপ্তধনের মতো। শেওলা এমন জিন ও অণুযুক্ত, যাদের সম্পর্কে আমরা জানি না। এসব শেওলা ব্যবহার করে বিভিন্ন ওষুধ তৈরির সুযোগ আছে।’

সূত্র: রয়টার্স