কয়েক রকম স্বাস্থ্য পরীক্ষা করতে পারে বিম–ও নামের এই যন্ত্র
কয়েক রকম স্বাস্থ্য পরীক্ষা করতে পারে বিম–ও নামের এই যন্ত্র

কয়েক রকম স্বাস্থ্য পরীক্ষা করতে পারে এই এক যন্ত্র্র

মানব শরীরের সুস্বাস্থ্যের জন্য চিকিৎসকের পরামর্শ মেনে চলা জরুরি। দেহে বিভিন্ন সময়ে জটিল রোগ বাসা বাঁধতে পারে, যা পর্যাপ্ত পরীক্ষা–নিরীক্ষা ছাড়া শনাক্ত করা মুশকিল। সে জন্য নিয়মিত চিকিৎসকের চেকআপ গ্রহণ করা প্রয়োজন হতে পারে। কিন্তু সবার সেই সময় ও সুযোগ না–ও মিলতে পারে।

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চলমান কনজ্যুমার ইলেকট্রনিকস শো (সিইএস) ২০২৪ মেলায় এক অভিনব উদ্ভাবন দেখিয়েছে ফ্রান্সের একটি প্রযুক্তি প্রতিষ্ঠান, যা দিয়ে ঘরে বসেই শরীরের প্রয়োজনীয় চেকআপ সেরে ফেলা যাবে। উইথিংস নামের স্বাস্থ্যবিষয়ক প্রযুক্তি ও যন্ত্রাংশ নির্মাতা ফরাসি প্রতিষ্ঠান নতুন যন্ত্রটির নাম দিয়েছে বিম-ও। মুঠোফোনের চেয়ে ছোট আকারের এই যন্ত্রে রয়েছে একটি জ্বর মাপার থার্মোমিটার, একটি স্টেথোস্কোপ, রক্তের অক্সিজেনের হার মাপার জন্য রয়েছে পালস অক্সিমিটার ও একটি ইকেজি বা ইলেকট্রো কার্ডিওগ্রাম যন্ত্র।

স্মার্টফোনের সঙ্গে যুক্ত হতে পারে বিম–ও

শুধু হাত দিয়ে ধরলেই এই যন্ত্র ব্যবহারকারীর রক্তে অক্সিজেনের হার, হৃৎস্পন্দন ও ইসিজির মতো গুরুত্বপূর্ণ পরীক্ষা–নিরীক্ষা করে ফেলতে পারে। এর বিশেষ স্ক্যানার প্রযুক্তির সাহায্যে বুক ও পিঠের স্বাস্থ্যবিষয়ক তথ্যও উঠে আসে। পাশাপাশি বিভিন্ন ছোঁয়াচে ও হৃদ্‌রোগের বিষয়ে আগে থেকে সতর্ক করতে পারে এই যন্ত্র।

তবে এই যন্ত্রের সবচেয়ে দরকারি বৈশিষ্ট্য, এর সাহায্যে চেকআপ করে ব্যবহারকারীর প্রতিদিনের স্বাস্থ্যবিষয়ক তথ্য এতে জমা থাকে, যা একজন অভিজ্ঞ চিকিৎসককে দেখিয়ে নিশ্চিত হওয়া যায়।

যন্ত্রটি ইতিমধ্যে বাণিজ্যিকভাবে উৎপাদনের পরিকল্পনা করছে ‘উইথিংস’। প্রাথমিকভাবে এটি কেবল যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে। দাম হবে ২৪৯ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ২৫ হাজার টাকার কাছাকাছি)।
সূত্র: ডেইলি মেইল ডটকোডটইউকে