আসুসের নতুন ল্যাপটপ হাতে অতিথিরা
আসুসের নতুন ল্যাপটপ হাতে অতিথিরা

কোপাইলট চ্যাটবটযুক্ত ল্যাপটপ আনল আসুস

দেশের বাজারে মাইক্রোসফটের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির ‘কোপাইলট’ চ্যাটবটযুক্ত নতুন ল্যাপটপ এনেছে আসুস বাংলাদেশ। ‘আসুস ভিভোবুক এস ১৫’ মডেলের ল্যাপটপটির কি-বোর্ডে কোপাইলট ব্যবহারের জন্য আলাদা ‘কী’ থাকায় সহজেই চ্যাটবটটি ব্যবহার করে বিভিন্ন কাজ করা যায়। শুধু তা–ই নয়, কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর বিভিন্ন টুলও ব্যবহার করা যায় ল্যাপটপটিতে। গতকাল সোমবার রাতে ঢাকার একটি রেস্তোরাঁয় আয়োজিত এক অনুষ্ঠানে ল্যাপটপটি বাজারে আনার ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠানে জানানো হয়, আসুস ভিভোবুক এস ১৫ মডেলের ল্যাপটপটি আসুসের প্রথম কোপাইলট প্লাস পিসি। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি কাজে লাগিয়ে সহজে বিভিন্ন কাজ করার পাশাপাশি একবার চার্জে টানা ১৮ ঘণ্টা ব্যবহার করা যায় ল্যাপটপটি। ফলে চার্জ শেষ হওয়া নিয়ে চিন্তা করতে হয় না। স্ন্যাপড্রাগন এক্স এলিট প্রসেসরে চলা ল্যাপটপটির ধারণক্ষমতা ৫১২ গিগাবাইট। ১৫.৬ ইঞ্চি পর্দার ল্যাপটপটির রিফ্রেশ রেট ১২০ হার্টজ হওয়ায় উন্নত মানের ছবি ও ভিডিও দেখা যায়। ১৬ গিগাবাইট র‍্যামযুক্ত ল্যাপটপটির দাম ১ লাখ ৭৪ হাজার ৯৯০ টাকা।

অনুষ্ঠানে আসুস বাংলাদেশের ব্যবসা উন্নয়ন ব্যবস্থাপক মো. আল ফুয়াদ বলেন, বাংলাদেশে প্রথম কোপাইলট প্লাস পিসি উন্মুক্ত করেছে আসুস। কোপাইলট চ্যাটবট যুক্ত থাকায় ভিভোবুক এস ১৫ ল্যাপটপটির মাধ্যমে এআই ব্যবহারে বিশেষ সুবিধা পাবেন ব্যবহারকারীরা। গ্রাহকদের কর্মক্ষমতা এবং দক্ষতা বাড়াতে আসুসের নতুন ল্যাপটপটি সহায়ক হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে আসুসের ব্যবসায়িক অংশীদার গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আনোয়ার, পরিচালক জসিম উদ্দিন খন্দকার এবং রায়ানস কম্পিউটারসের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ হাসান।