সম্মেলনে ‘ওরিয়ন’ স্মার্ট চশমা পরা মার্ক জাকারবার্গ
সম্মেলনে ‘ওরিয়ন’ স্মার্ট চশমা পরা মার্ক জাকারবার্গ

অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির স্মার্ট চশমা দেখাল মেটা

বাজার বিশ্লেষকদের ধারণা সত্যি প্রমাণ করে বার্ষিক কানেক্ট সম্মেলনে নিজেদের তৈরি প্রথম অগমেন্টেড রিয়েলিটি (এআর) প্রযুক্তির স্মার্ট চশমার প্রোটোটাইপ বা আদিরূপ প্রদর্শন করেছে মেটা। গতকাল বুধবার শুরু হওয়া দুই দিনের এ সম্মেলনে নিজেদের তৈরি মিক্সড রিয়েলিটি প্রযুক্তির হেডসেটের নতুন সংস্করণ আনারও ঘোষণা দিয়েছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও থ্রেডস অ্যাপের মূল প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মেটার সদর দপ্তরে আয়োজিত কানেক্ট সম্মেলনের সবচেয়ে বড় চমক হিসেবে নিজেদের তৈরি প্রথম অগমেন্টেড রিয়েলিটি (এআর) প্রযুক্তির ‘ওরিয়ন’ স্মার্ট চশমা পরে সবাইকে চমকে দেন মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। চশমাটির পর্দায় বার্তা পড়ার পাশাপাশি অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির বিভিন্ন সুবিধা ব্যবহার করা যাবে। ওরিয়ন চশমাটির বিভিন্ন কার্যক্রম হাতের ইশারা ও মুখের কথার পাশাপাশি নিউরাল ইন্টারফেসের মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যাবে। তবে এআর প্রযুক্তির চশমাটি এখনই সাধারণ ব্যবহারকারীর জন্য বাজারে ছাড়া হবে না। বাজারে আনার আগে চশমাটির আরও আধুনিকায়ন করা হবে বলে জানিয়েছে মেটা।

সম্মেলনে ‘মেটা কোয়েস্ট ৩এস’ মডেলের নতুন মিক্সড রিয়েলিটি প্রযুক্তির হেডসেট বাজারে আনার ঘোষণা দিয়েছে মেটা। কোয়ালকমের স্ন্যাপড্রাগন এক্সআর২ জেন ২ প্রসেসরে চলা হেডসেটটিতে দুটি এলসিডি পর্দা রয়েছে, যেগুলোর রেজল্যুশন ১৮৩২ পিক্সেল ও ১৯২০ পিক্সেল। স্পর্শনির্ভর কন্ট্রোলার থাকায় হেডসেটটি পরে সহজেই বিভিন্ন অ্যাপ ব্যবহারসহ গেমও খেলা যাবে। চোখের নড়াচড়া শনাক্ত করতে সক্ষম হেডসেটটির ধারণক্ষমতা যথাক্রমে ১২৮ ও ২৫৬ গিগাবাইট। দাম ধরা হয়েছে যথাক্রমে ২৯৯ ও ৩৯৯ মার্কিন ডলার। আগামী ১৫ অক্টোবর থেকে বাজারজাত করা হবে হেডসেটটি।

সম্মেলনে নিজেদের তৈরি ‘রেব্যান মেটা স্মার্ট গ্লাস’ নামের রোদচশমায় কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চ্যাটবট যুক্তেরও ঘোষণা দিয়েছে মেটা। এর ফলে মেটা এআই চ্যাটবট ব্যবহার করে মুখের কথায় চশমাটির মাধ্যমে ইন্টারনেটে থাকা বিভিন্ন তথ্য জানতে পারবেন ব্যবহারকারীরা।
সূত্র: রয়টার্স, জেডডিনেট