অরাস এক্স৮৭০ ও এক্স৮৭০ই মডেলের মাদারবোর্ড
অরাস এক্স৮৭০ ও এক্স৮৭০ই মডেলের মাদারবোর্ড

দেশের বাজারে গিগাবাইটের নতুন দুই এআই মাদারবোর্ড

বাংলাদেশের বাজারে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিনির্ভর গিগাবাইটের অরাস এক্স৮৭০ ও এক্স৮৭০ই মডেলের নতুন দুটি মাদারবোর্ড উন্মুক্ত করেছে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড। গতকাল সোমবার রাজধানী ঢাকার একটি রেস্তোরাঁয় আয়োজিত এক অনুষ্ঠানে মাদারবোর্ড দুটি বাজারে আনার ঘোষণা দেওয়া হয়। কম শক্তি খরচ করে দ্রুত কাজ করতে সক্ষম মাদারবোর্ডগুলোর দাম যথাক্রমে ৩৯ হাজার ও ৪৯ হাজার ৫০০ টাকা।

গিগাবাইটের নতুন মাদারবোর্ড হাতে অতিথিরা

অনুষ্ঠানে গিগাবাইটের কান্ট্রি ম্যানেজার খাজা মো. আনাস খান বলেন, বর্তমানে তরুণেরা উচ্চগতির কম্পিউটারের দিকে ঝুঁকছেন। বিষয়টিকে মাথায় রেখেই গিগাবাইট অরাস এক্স৮৭০ ও এক্স৮৭০ই মডেলের মাদারবোর্ড দুটি বাংলাদেশের বাজারে উন্মুক্ত করা হয়েছে। মাদারবোর্ডগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি সমর্থন করায় বিভিন্ন ধরনের কাজ দ্রুত করা যাবে।

অনুষ্ঠানের জানানো হয়, উন্নত কুলিং সিস্টেম সুবিধার গিগাবাইট অরাস এক্স৮৭০ মডেলের মাদারবোর্ডটি এএমডি রাইজেন ৯০০০, ৮০০০ এবং ৭০০০ সিরিজের প্রসেসর সমর্থন করে। অন্যদিকে, গিগাবাইট এক্স৮৭০ই মাদারবোর্ডটি গেমার ও কনটেন্ট ক্রিয়েটরদের জন্য কার্যকর। দুটি মাদারবোর্ডেই ডিজিটাল টুইন ফেজ ভিআরএম সল্যুশন সুবিধা থাকায় দ্রুত কাজ করে। ডুয়াল চ্যানেল ডিডিআর৫ এর চারটি ডিআইএমএমএস স্লট থাকায় এএমডি এক্সপো মেমোরি মডিউল সমর্থন করে মাদারবোর্ডগুলো।