এআই থার্মাল ক্যামেরায় চুরি হতে পারে পাসওয়ার্ড

নতুন এক গবেষণায় জানা গেছে, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে পরিচালিত থার্মাল ক্যামেরা পাসওয়ার্ড চুরি করতে পারে। স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সম্প্রতি একটি গবেষণাপত্রে এ তথ্য প্রকাশ করেছেন। গবেষকেরা দেখার চেষ্টা করেছেন, তাপ সংবেদনশীল বা থার্মোসিকিউর যন্ত্রপাতি স্মার্টফোনের পর্দায় থাকা অক্ষরে প্রেস ও ট্যাপের ভিত্তিতে কীভাবে পাসওয়ার্ড বের করতে পারে।

দেখা গেছে, এআইযুক্ত তাপ সংবেদনশীল বা থার্মাল ক্যামেরা জটিল ও দীর্ঘ পাসওয়ার্ডও হ্যাক করতে পারে। থার্মাল ইমেজিং ক্যামেরা ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ৬ থেকে ১৬ অক্ষরের পাসওয়ার্ড হ্যাক করা যায়। পাসওয়ার্ডের দৈর্ঘ্য বেশি হলে এ প্রক্রিয়ায় পাসওয়ার্ড হ্যাকের সম্ভাব্যতা কম হয়।

পরীক্ষায় দেখা গেছে, ৬ অক্ষরের পাসওয়ার্ড হ্যাকের প্রক্রিয়া ৯২ শতাংশ নির্ভুল ছিল। ৮, ১২ ও ১৬ অক্ষরের পাসওয়ার্ড হ্যাকের প্রক্রিয়া যথাক্রমে ৮০, ৭১ ও ৫৫ শতাংশ নির্ভুল ছিল। তবে পাসওয়ার্ড দেওয়ার ৩০ সেকেন্ডের মধ্যে যদি ব্যবহারকারী থার্মাল ক্যামেরা ব্যবহার করেন, তখন এ প্রক্রিয়ায় পাসওয়ার্ড হ্যাক হওয়ার শঙ্কা বেশি থাকে।

থার্মাল ক্যামেরায় ছবি তোলার সময় কি–বোর্ডের অক্ষর ও স্মার্টফোনের এআই থার্মাল ছবি তৈরি হয়। হ্যাকাররা পাসওয়ার্ড হ্যাক করতে এই থার্মোসিকিউর পদ্ধতির অপব্যবহার করেন। যে ব্যবহারকারীরা তুলনামূলক দ্রুত পাসওয়ার্ড টাইপ করেন, তাঁরা এ ধরনের আক্রমণের শিকার হওয়ার ক্ষেত্রে অপেক্ষাকৃত কম ঝুঁকিতে থাকেন। ধীরগতিতে পাসওয়ার্ড টাইপ করলে হ্যাকিংয়ের শিকার হওয়ার ঝুঁকি বাড়ে। এ ছাড়া অক্ষর, সংখ্যার মিশ্র ব্যবহারে পাসওয়ার্ড শক্তিশালী হয় এবং হ্যাকিংয়ের ঝুঁকিও এড়ানো যায়।

সূত্র: ইন্ডিয়া টাইমস