ফেসবুকের নতুন ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডসেট পরখ করছেন মার্ক জাকারবার্গ
ফেসবুকের নতুন ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডসেট পরখ করছেন মার্ক জাকারবার্গ

নতুন ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডসেট আনছে মেটা

‘প্রজেক্ট ক্যামব্রিয়া’ কোড নামের নতুন ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডসেট আনছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। সম্প্রতি মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ একটি ভিডিও প্রকাশ করে নতুন এই হেডসেটের নানা সুবিধা দেখিয়েছেন। কয়েক বছরের মধ্যে মেটার পক্ষ থেকে যে কয়েকটি হেডসেট বাজারে আনার পরিকল্পনা করা হচ্ছে, তার মধ্যে প্রজেক্ট ক্যামব্রিয়া অন্যতম। এর সাহায্যে ডেভেলপাররা অগমেন্টেড রিয়েলিটি–নির্ভর বিভিন্ন প্রযুক্তিসেবা দিতে পারবেন।

মেটার পক্ষ থেকে নতুন হেডসেটের বৈশিষ্ট্য হিসেবে তুলে ধরা হয়েছে এর উচ্চ রেজল্যুশনে বাস্তব পরিবেশের সঙ্গে ভার্চ্যুয়াল দুনিয়ায় যোগাযোগের সুবিধার বিষয়টি। একে বলা হচ্ছে মিক্সড রিয়েলিটি বা ‘মিশ্র বাস্তবতা’। এটি তৈরি করা হয়েছে মেটা ‘প্রেজেন্স প্ল্যাটফর্ম’ ব্যবহার করে। সম্প্রতি মেটার পক্ষ থেকে প্ল্যাটফর্মটির ঘোষণা দেওয়া হয়।

বর্তমানে মেটার কোয়েস্ট হেডসেটগুলোতে গ্রে শেডের মধ্যে দিয়ে কনটেন্ট প্রদর্শন করার সুবিধা রয়েছে। তবে প্রজেক্ট ক্যামব্রিয়ায় উচ্চ রেজল্যুশনের ইমেজ সেন্সরের সাহায্যে বাস্তব জগতের দৃশ্য ফুটিয়ে তোলা হবে।
মেটার পক্ষ থেকে প্রেজেন্স প্ল্যাটফর্মের বিভিন্ন তথ্য নিয়ে আড়াই মিনিটের একটি ভিডিও পোস্ট করা হয়েছে। এই ভিডিওতেই কোয়েস্ট ও ক্যামব্রিয়া হেডসেটের মধ্যে পার্থক্য তুলে ধরা হয়।

মেটার প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) অ্যান্ড্রু বসওয়ার্থ টুইটারে বলেছেন, আগামী সপ্তাহ নাগাদ এই প্ল্যাটফর্মের সফটওয়্যার ডেভেলপমেন্ট টুলকিটের (এসকেডি) হালনাগাদ সংস্করণ উন্মুক্ত করা হবে। এতে প্রেজেন্স প্ল্যাটফর্মের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত পুরো টুল যুক্ত থাকবে। ফিচার হিসেবে এতে এআই-পাসথ্রু, স্পাটাল অ্যাংকর, সিন, ইন্টারঅ্যাকশন, ভয়েস এসকেডি ও হ্যান্ড ট্র্যাকিং এপিআই সুবিধা থাকবে।
ভিডিওতে মেটার অগমেন্টেড রিয়েলিটি প্রকল্পও দেখানো হয়েছে। এর মাধ্যমে হেডসেট পরে ভার্চ্যুয়াল অফিসে কাজ করার ও ক্লাউড ওয়ার্কস্টেশনে অগেমন্টেড রিয়েলিটির সুবিধা দেখানো হয়েছে।