ইলন মাস্ক
ইলন মাস্ক

আরও একজনের মস্তিষ্কে তারহীন চিপ বসাল ইলন মাস্কের নিউরালিংক

কল্পবিজ্ঞানের মতো শোনালেও দীর্ঘদিন ধরেই মানুষের মস্তিষ্ক ও যন্ত্রের মধ্যে সংযোগ স্থাপন করার কাজ করছে নিউরালিংক। এ জন্য ব্রেন কম্পিউটার ইন্টারফেসেস (বিসিআইএস) প্রযুক্তির তারহীন চিপও তৈরি করেছে ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। বিসিআইএস প্রযুক্তিনির্ভর ব্রেন চিপটি মস্তিষ্ক থেকে কৃত্রিমভাবে সংকেত পাঠিয়ে কম্পিউটার, স্মার্টফোনসহ বিভিন্ন যন্ত্র দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারে। ফলে মনে মনে ভাবলেই কম্পিউটার বা স্মার্টফোনে বিভিন্ন ধরনের কাজ করা যায়। এ বছরের শুরুর দিকে মানুষের মস্তিষ্কে প্রথমবারের মতো নিজেদের তৈরি ব্রেন চিপ যুক্ত করে সফল হয়েছিল নিউরালিংক। এবার আরও এক ব্যক্তির মাথায় সফলভাবে চিপ বসানোর কথা জানিয়েছেন ইলন মাস্ক।

ইলন মাস্ক বলেন, ‘প্রাথমিক পরীক্ষার অংশ হিসেবে নিউরালিংকের ব্রেন চিপ দ্বিতীয় ব্যক্তির মস্তিষ্কে স্থাপন করা হয়েছে। মস্তিষ্কে স্থাপিত চিপটিতে থাকা ১০২৪টি ইলেকট্রোডের মধ্যে প্রায় ৪০০টি ইলেকট্রোড কাজ করছে। আমি এটাকে খারাপ বলতে চাই না।’

প্রথম ব্যক্তি হিসেবে নোলান আরবাঘের মস্তিষ্কে নিউরালিংক চিপ স্থাপন করা হয়েছিল। শারীরিকভাবে নড়াচড়া করতে অক্ষম আরবাঘ চিপ বসানোর পর বর্তমানে নিজের ইচ্ছাশক্তি কাজে লাগিয়ে ল্যাপটপের স্ক্রিনের চারপাশে মাউসের কার্সার নাড়াতে পারেন। দাবা আর সিভিলাইজেশন ছয় ভিডিও গেমও খেলতে পারেন তিনি। আরবাঘ নিজের অভিজ্ঞতা তুলে ধরে জানান, শারীরিক অক্ষমতার কারণে অন্যদের ওপর নির্ভরতা কমাতে সাহায্য করে নিউরালিংকের চিপ।

নিউরালিংকের তথ্যমতে, দ্বিতীয় রোগীর মস্তিষ্কের বেশ গভীরে ব্রেন চিপটি স্থাপন করা হয়েছে। মস্তিষ্কে ব্রেন চিপ বসানোর জন্য এক হাজারের বেশি স্বেচ্ছাসেবক অংশগ্রহণে রাজি হলেও এ বছরের মধ্যে মাত্র আটজন রোগীর মস্তিষ্কে চিপ স্থাপন করা হবে।

সূত্র: এনগ্যাজেট