আয়রনম্যান ও আয়রনম্যান ৭০.৩ অংশ নেওয়া বাংলাদেশিরা (বাঁ থেকে দাঁড়ানো) আরিফুর রহমান, মো. আল আমিন, সামিউল হাসান, সৌরভ সমাদ্দার, ফারুক হোসেন, আতাউর রহমান, ফেরদৌসী আক্তার মারিয়া, সামছুজ্জামান আরাফাত, সাকলায়েন রাসেল, হোমায়েদ ইশহাক ও শেখ নাহিদ উদ্দিন। বসা: পীযূষ মিশ্র ও রাফাত মজুমদার। মালয়েশিয়ার লাংকাউতে গতকাল শুক্রবার।
আয়রনম্যান ও আয়রনম্যান ৭০.৩ অংশ নেওয়া বাংলাদেশিরা (বাঁ থেকে দাঁড়ানো) আরিফুর রহমান, মো. আল আমিন, সামিউল হাসান, সৌরভ সমাদ্দার, ফারুক হোসেন, আতাউর রহমান, ফেরদৌসী আক্তার মারিয়া, সামছুজ্জামান আরাফাত, সাকলায়েন রাসেল, হোমায়েদ ইশহাক ও শেখ নাহিদ উদ্দিন। বসা: পীযূষ মিশ্র ও রাফাত মজুমদার। মালয়েশিয়ার লাংকাউতে গতকাল শুক্রবার।

মালয়েশিয়ার আয়রনম্যান আসরে সফল ১২ বাংলাদেশি ট্রায়াথলেট

আজ শনিবার মালয়েশিয়ার লাংকাউইতে অনুষ্ঠিত হয়েছে কঠিনতম ট্রায়াথলন (সাঁতার, সাইক্লিং ও দৌড়ের সমন্বয়ে ক্রীড়া) আয়রনম্যানের দুই ফরম্যাটের প্রতিযোগিতা। স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় মিনিটে শুরু হয়েছে পূর্ণ দূরত্বের আয়রনম্যান মালয়েশিয়া ২০২৪ ও অর্ধদূরত্বের আয়রনম্যান ৭০ দশমিক ৩ মালয়েশিয়া প্রতিযোগিতা।

দেশের সবচেয়ে অভিজ্ঞ আয়রনম্যান মোহাম্মদ সামছুজ্জামান আরাফাতসহ চারজন আয়রনম্যান মালয়েশিয়ায় অংশ নিয়েছেন। অর্ধদূরত্বের অর্থাৎ আয়রনম্যান ৭০.৩–এ অংশ নিয়েছেন ৯ জন বাংলাদেশি। এঁদের মধ্যে প্রথমবারের বাংলাদেশের এক নারীও রয়েছেন। নারী ট্রায়াথলেট ফেরদৌসী আক্তার মারিয়া তাঁর প্রথম আয়রনম্যান ৭০.৩ প্রতিযোগিতা সফলভাবে সম্পন্ন করেছেন।  

আয়রনম্যান প্রতিযোগিতার বৈশ্বিক আয়োজক ওয়ার্ল্ড ট্রায়াথলন করপোরেশন (ডব্লিউটিসি)। বছরজুড়ে বিশ্বের বিভিন্ন স্থানে আয়রনম্যান প্রতিযোগিতার আয়োজন করে থাকে। আয়রনম্যান প্রতিযোগিতায় ১৭ ঘণ্টায় প্রতিযোগীদের ৩ দশমিক ৮ কিলোমিটার সাঁতার, ১৮০ কিলোমিটার সাইক্লিং এবং ৪২ দশমিক ২ কিলোমিটার দূরত্বের দৌড় সম্পন্ন করতে হয়। ৭০.৩ হলো অর্ধদূরত্বের প্রতিযোগিতা। এতে  সাড়ে ৮ ঘণ্টা সময়ের মধ্যে প্রতিযোগীদের ১.৯ কিলোমিটার সাঁতার, ৯০ কিলোমিটার সাইক্লিং ও ২১.১ কিলোমিটার দৌড় সম্পন্ন করতে হয়।

নবমবারের মতো আয়রনম্যান সম্পন্ন করার পর আরাফাত। আজ শনিবার মালয়েশিয়ায়

আয়রনম্যান ট্র্যাকার অ্যাপ ও আয়রনম্যানের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুসারে আয়রনম্যান মালয়েশিয়ায় এবার ৪৭৯ জন প্রতিযোগী অংশ নিয়েছেন। ১১ ঘণ্টা ৩০ মিনিট ৫৭ সেকেন্ড নিয়ে বাংলাদেশের মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত আয়রনম্যান প্রতিযোগিতা সম্পন্ন করেন। নিজের ৩০ থেকে ৩৪ বছর বয়সগ্রুপে ২৩ জনের মধ্যে তাঁর অবস্থান তৃতীয়। সবার মধ্যে ৫৯তম।  আজ সন্ধ্যায় মুঠোফোনে আরাফাত প্রথম আলোকে বলেন, ‘এ নিয়ে ৯টি আয়রনম্যান প্রতিযোগিতা সম্পন্ন করলাম। আজ প্রতিযোগিতার সময় সাইকেলের টায়ার ফুটো (পাংকচার) হয়ে গিয়েছিল। না হলে আরও ভালো টাইমিং করতে পারতাম।’ পেশাগত জীবনে বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক আরাফাত এর আগে ৫টি আয়রনম্যান ৭০.৩ প্রতিযোগিতাও সম্পন্ন করেছেন। তিনি একাধিকবার আয়রনম্যান ও আয়রনম্যান ৭০.৩ বিশ্বচ্যাম্পিয়নশিপও সম্পন্ন করেছেন। আরাফাত ভুটান সরকারের আমন্ত্রণে ২৪ থেকে ২৮ অক্টোবর স্নোম্যান রেসে অংশ নেবেন। এতে পবর্তের ৫ হাজার মিটার উচ্চতায় ২০৩ কিলোমিটার দৌড়াতে হবে অংশগ্রহণকারীদের।  

প্রথম বাংলাদেশি নারী হিসেবে আয়রনম্যান ৭০.৩ প্রতিযোগিতায় সফলতা পেয়েছেন মারিয়া। আজ শনিবার মালয়েশিয়ায়

বাংলাদেশি ট্রায়াথলেট আরিফুর রহমান ১২ ঘণ্টা ২৬ মিনিট ৫৫ সেকেন্ড সময় নিয়ে আয়রনম্যান মালয়েশিয়া সম্পন্ন করেছেন। একটি আয়রনম্যান বিশ্বচ্যাম্পিয়নশিপসহ এটি আরিফুরের পঞ্চম আয়রনম্যান খেতাব। এ ছাড়া একটি আয়রনম্যান ৭০.৩ প্রতিযোগিতায়ও তিনি সফল হয়েছেন। নিজের ৩৫–৩৯ বয়স গ্রুপে তাঁর অবস্থান ৬৭ জনের মধ্যে তাঁর অবস্থান দ্বাদশ। সবার মধ্যে ৯৫তম।

পেশায় চিকিৎসক মো. সামিউল হাসান (বয়সগ্রুপ ৩৫–৩৯বছর) ১৬ ঘণ্টা ২২ মিনিট ২১ সেকেন্ড সময় নিয়ে আয়রনম্যান মালয়েশিয়া সম্পন্ন করেছেন। পেশায় চিকিৎসক অপর প্রতিযোগী সাকলায়েন রাসেল সাঁতার শেষ করে ১১১ কিলোমিটার সাইক্লিংও সম্পন্ন করেন। কিন্তু তা সাইক্লিংয়ের নির্ধারিত সময়ের (কাটঅফ টাইম) মধ্যে না হওয়ায় প্রতিযোগিতা থেকে বাদ পড়েন। তিনি ৪৫–৪৯ বয়সগ্রুপে অংশ নিয়েছিলেন।

৫০–৫৪ বছর বয়সগ্রুপের প্রতিযোগিতায় বাংলাদেশের মো. বদর উদ্দিন নিবন্ধন করলেও প্রতিযোগিতার আগে প্রস্তুতির সময় সাইকেল দুর্ঘটনায় পড়ে আহত হয়েছেন।
আয়রনম্যান মালয়েশিয়া প্রথম স্থান অর্জন করেছেন ব্রাজিলের ফার্নান্দো টলডি। তিনি ৮ ঘণ্টা ১০ মিনিট ২৪ সেকেন্ডে নির্দিষ্ট দূরত্ব সম্পন্ন করেন। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার টিম ভ্যাম বারকেল (৮ ঘণ্টা ১২ মিনিট ৩৯ সেকেন্ড) ও জার্মানির অ্যান্ড্রেজ ড্রিৎজ (৮ ঘণ্টা ১৮ মিনিট ৮ সেকেন্ড)।

আয়রনম্যান ৭০.৩০ প্রতিযোগিতায় সফল যাঁরা  

আয়রনম্যান ৭০.৩ প্রতিযোগিতায় বাংলাদেশের নয়জন ট্রায়াথলেট আজ সফল হয়েছেন। এঁদের প্রত্যেকেই আজ প্রথমবারের মতো কোনো আয়রনম্যান প্রতিযোগিতায় অংশ নিলেন। বাংলাদেশের মো. ফারুক হোসেন ৫ ঘণ্টা ৫৭ মিনিট ৪৫ সেকেন্ডে আয়রনম্যান ৭০.৩ চ্যালেঞ্জ সম্পন্ন করেন। ৫৩১জনের মধ্যে তাঁর অবস্থান ১৪৪তম। নিজের ৩৫–৩৯ বয়সগ্রুপে তিনি ৬৮ জনের মধ্যে ১৬তম হয়েছেন।

৬ ঘণ্টা ১০ মিনিট ২৪ সেকেন্ডে আয়রনম্যান ৭০.৩ শেষ করেছেন শেখ নাহিদ উদ্দিন। নিজের বয়সগ্রুপে (১৮–২৪ বছর) তাঁর অবস্থান নবম। পীযূষ মিশ্র (বয়সগ্রুপ ৩০–৩৪) আয়রনম্যান ৭০.৩ সম্পন্ন করেছেন ৭ ঘণ্টা ২২ মিনিট ১৫ সেকেন্ডে।

৭ ঘণ্টা ২৮ মিনিট ১৮ সেকেন্ডে প্রতিযোগিতা সম্পন্ন করেছেন মোহাম্মদ আতাউর রহমান। তিনি অংশ নিয়েছেন ৪০–৪৪ বছর বয়সগ্রুপে। তার এক সেকেন্ড পরেই অর্থাৎ ৫ ঘণ্টা ২৮ মিনিট ১৯ সেকেন্ডে আয়রনম্যান ৭০.৩ সম্পন্ন করেন বাংলাদেশের মো. রাফাত মজুমদার (বয়সগ্রুপ ২৫–২৯)।

সৌরভ সমাদ্দার (বয়সগ্রুপ ৩৫–৩৯) সম্পন্ন করতে সময় নেন ৭ ঘণ্টা ৩৮ মিনিট ২৯ সেকেন্ড। মো. আল আমিন প্রতিযোগিতায় সফল হয়েছেন ৭ ঘণ্টা ৫০ মিনিট ৫১ সেকেন্ডে। তিনি অংশ নিয়েছেন ৩০–৩৪ বয়সগ্রুপে। বাংলাদেশি ট্রায়াথলেট হোমায়েদ ইশহাক (বয়সগ্রুপ ৩৫–৩৯) সম্পন্ন করতে সময় নিয়েছেন ৭ ঘণ্টা ৫৮ মিনিট ২৬ সেকেন্ডে।

আয়রনম্যান আসরে সফল প্রথম বাংলাদেশি নারী মারিয়া

রংপুরের মেয়ে ফেরদৌসী আক্তার মারিয়া প্রথম বাংলাদেশি মেয়ে হিসেবে আয়রনম্যানের কোনো প্রতিযোগিতায় অংশ নিয়ে সফল হয়েছেন। ৮ ঘণ্টা ১৮ মিনিট ২৬ সেকেন্ডে তিনি আয়রনম্যান ৭০.৩ মালয়েশিয়া সম্পন্ন করেন তিনি। ৯১ জন নারীর মধ্যে তাঁর অবস্থান ৮৭তম। তিনি বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) সাবেক শিক্ষার্থী। মুঠোফোনে প্রথম আলোকে তিনি বলেন, ‘আমার অনেক দিনের একটি স্বপ্ন আজ পূরণ হলো।’ আজ প্রতিযোগিতায় সফল হওয়ায় মারিয়া আগামী বছর স্পেনে অনুষ্ঠেয় আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেছেন।

আয়রনম্যান ৭০.৩ প্রতিযোগিতায় শীর্ষস্থান অর্জন করেছেন রোমানিয়ার টমা আলেক্সান্দার। তিনি ৪ ঘণ্টা ১৭ মিনিট ৩৩ সেকেন্ড সময় নিয়েছেন। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে সিঙ্গাপুরের আসাদ আত্তামিমি (৪ ঘণ্টা ৩১ মিনিট ৩৯ সেকেন্ড) ও চীনের হাওরান লিন (৪ ঘণ্টা ৩৯ মিনিট ১৫ সেকেন্ড)।