লিংকডইনের মার্কেটপ্লেসে নিবন্ধন করেছেন ১ কোটি ফ্রিল্যান্সার

কর্মী ছাঁটাই ও চাকরিজীবীর পছন্দ পরিবর্তন হওয়ায় মুক্ত পেশাজীবী বা ফ্রিল্যান্সার হিসেবে কাজ করার প্রবণতা বাড়ছে। শুধু যুক্তরাষ্ট্রেই প্রযুক্তি খাতে এ বছর এখন পর্যন্ত এক লাখের বেশি কর্মীকে ছাঁটাই করা হয়েছে। বলা হচ্ছে, ছাঁটাই হওয়া কর্মীদের অনেকেই আর পূর্ণকালীন কাজে ফেরেননি। তাঁদের অনেকেই পেশাজীবীদের সামাজিক যোগাযোগমাধ্যম লিংকডইনের মার্কেটপ্লেস, ফাইভআর বা আপওয়ার্কের মতো ফ্রিল্যান্স কাজ দেওয়া–নেওয়ার বিভিন্ন মাধ্যমে নিজের দক্ষতা অনুযায়ী কাজ খুঁজে নিয়েছেন। মাইক্রোসফটের মালিকানাধীন লিংকডইন এবার তাদের লিংকডইন মার্কেটপ্লেসের অগ্রগতি তুলে ধরেছে।

এখন পর্যন্ত এক কোটি মানুষ লিংকডইনের মার্কেটপ্লেসে পেজ খুলে যুক্ত হয়েছেন। গত বছরের তুলনায় এ বছর যুক্ত হওয়ার হার বেড়েছে ৪৮ শতাংশ। এমনকি সেবা চাহিদার হারও বেড়েছে। প্রতি আট মিনিট অন্তর একটি কাজের চাহিদা তৈরি হয়েছে। বছরান্তের হিসাবে কাজের চাহিদার হার বেড়েছে ৬৫ শতাংশ। লিংকডইনে বর্তমানে ১০০ কোটির বেশি নিবন্ধিত ব্যবহারকারী রয়েছেন, যার অর্থ হলো ফ্রিল্যান্সার মার্কেটপ্লেসটিতে এখন লিংকডইনের মোট ব্যবহারকারীর মধ্যে ১ শতাংশ ফ্রিল্যান্সার রয়েছেন। বিভিন্ন তথ্য প্রকাশ করলেও কী পরিমাণ কাজ ফ্রিল্যান্সাররা এখান থেকে পেয়েছেন এবং কী পরিমাণ আয় করেছেন, এ ধরনের কোনো তথ্য প্রকাশ করেনি লিংকডইন মার্কেটপ্লেস।

২০২১ সালে ফ্রিল্যান্সিং ও স্বল্প মেয়াদের কাজের জন্য কাজদাতা ও কাজ করতে আগ্রহী ব্যক্তিদের যুক্ত করতে মার্কেটপ্লেস নামে একটি সুবিধা চালু করে লিংকডইন। হিসাবরক্ষণ, কোচিং অ্যান্ড মেন্টরিং, পরমার্শ (কনসালটিং), ডিজাইন, অনুষ্ঠান আয়োজন, আর্থিক, হোম ইমপ্রুভমেন্ট, তথ্যপ্রযুক্তি, বিমা, আইন, বিপণন, পরিচালন, ফটোগ্রাফি, সফটওয়্যার উন্নয়ন, লেখালেখিসহ বিভিন্ন খাতে এ মার্কেটপ্লেসের মাধ্যমে কাজ দেওয়া ও নেওয়া যায়।

সূত্র: টেকক্রাঞ্চ ও লিংকডইন