অ্যাপল
অ্যাপল

ম্যাকবুকসহ নতুন পণ্যের ঘোষণা দিতে পারে অ্যাপল

প্রতিবছরই সেপ্টেম্বর ও অক্টোবর মাসের জন্য অপেক্ষায় থাকেন অ্যাপলপ্রেমীরা। কারণ, সেপ্টেম্বর মাসে নতুন আইফোন ও অক্টোবর মাসে ম্যাক কম্পিউটারসহ ম্যাকবুক ল্যাপটপ আনার ঘোষণা দিয়ে থাকে অ্যাপল। গত মাসে আইফোন ১৬ সিরিজের ৪টি মডেলের আইফোনসহ অ্যাপল ওয়াচ ১০ সিরিজের স্মার্টঘড়ি ও নতুন এয়ারপডস আনার ঘোষণা দিলেও ‘অক্টোবর ইভেন্ট’ নামে পরিচিত অনুষ্ঠানটি কবে হবে, সে বিষয়ে মুখে কুলুপ এঁটে রেখেছে প্রতিষ্ঠানটি। তবে প্রযুক্তিবিশ্বে গুঞ্জন উঠেছে, অক্টোবর ইভেন্টে এম৪ চিপযুক্ত নতুন মডেলের ম্যাকবুক ল্যাপটপসহ ম্যাক মিনি কম্পিউটার আনার ঘোষণা দেওয়া হতে পারে।

বাজার বিশ্লেষকদের ধারণা, অক্টোবরের মাঝামাঝি বা তৃতীয় সপ্তাহে অক্টোবর ইভেন্ট অনুষ্ঠান আয়োজন করতে পারে অ্যাপল। ম্যাকবুক প্রোর লাইনআপে কনফিগারেশন পরিবর্তন আনার পাশাপাশি ম্যাক মিনি কম্পিউটারে নকশায়ও পরিবর্তন আনতে পারে প্রতিষ্ঠানটি। শুধু তা–ই নয়, দীর্ঘদিন পর আইপ্যাড মিনির হালনাগাদ সংস্করণ আনার ঘোষণাও আসতে পারে।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন আইম্যাক থেকে শুরু করে ১৪ ইঞ্চির ম্যাকবুক প্রো, ১৬ ইঞ্চির ম্যাকবুক প্রো ও ম্যাক মিনি—সব যন্ত্রেই যুক্ত থাকবে এম৪ চিপ। ম্যাকবুকে অ্যাপল ইন্টেলিজেন্সসহ মডেলভেদে সর্বোচ্চ ৩২ গিগাবাইট র‍্যাম থাকায় বর্তমানের তুলনায় দ্রুত কাজ করা যাবে।

সূত্র: নিউজ১৮ ডটকম