বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এস এম মাকসুদ কামাল (বাঁ থেকে তৃতীয়)
বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এস এম মাকসুদ কামাল (বাঁ থেকে তৃতীয়)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইটিভার্স উৎসবে বিজয়ী হলেন যাঁরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট (আইআইটি) আয়োজিত পাঁচ দিনের তথ্যপ্রযুক্তি উৎসব ‘আইটিভার্স’ শেষ হয়েছে। পাঁচ দিনের এই উৎসবে ‘হ্যাকাথন’, ‘ডেটাথন’, ‘ইউজার ইন্টারফেস ডিজাইন’, ‘প্রোজেক্ট শোকেসিং’, ‘সাইবার নিরাপত্তা’ ও ‘কোড রিফ্যাকটরিং’–বিষয়ক প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন। গতকাল রোববার প্রযুক্তি উৎসবের শেষ দিনে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) শিক্ষার্থীদের তৈরি বিভিন্ন প্রকল্প প্রদর্শন, প্রযুক্তি খাতে নারীদের অন্তর্ভুক্তি আর তথ্যপ্রযুক্তি শিল্প ও শিক্ষাপ্রতিষ্ঠানের অংশীদারত্ব নিয়ে দুটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনার শেষে উৎসবের সমাপনী অনুষ্ঠানে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এস এম মাকসুদ কামাল। এ সময় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব সামসুল আরেফিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক বি এম মইনুল হোসেন, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি সুব্রত সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

আইটিভার্স উৎসবে হ্যাকাথন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ‘বুয়েট ডেয়ারডেভিলস’। প্রথম ও দ্বিতীয় রানারআপ হয়েছে যথাক্রমে ‘ট্রিপল এ’ ও ‘মুনশট’। প্রতিযোগিতায় রাইজিং স্টার হিসেবে পুরস্কার পেয়েছে ‘টিম ভ্যানগার্ডস’।

ডেটাথন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ‘বুয়েট অরিন্দম’। প্রথম ও দ্বিতীয় রানারআপ হয়েছে যথাক্রমে ‘ফোনেম’ ও ‘এলোমেনোপি’।

ইউজার ইন্টারফেস ডিজাইন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, প্রথম ও দ্বিতীয় রানারআপ হয়েছে যথাক্রমে ‘ইউডাব্লিউইউ এক্সপ্লোরার’, ‘আইইউটি_ডিজাইনক্রু’ ও ‘নাইনটিওয়ান_নোভা’। রাইজিং স্টার হিসেবে পুরস্কার পেয়েছে ‘ডিইউ আকিনসাইলার’।

সাইবার নিরাপত্তা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ‘ইউএপি_আইস_ব্রেকারস’। প্রথম ও দ্বিতীয় রানারআপ হয়েছে যথাক্রমে ‘৪ গান ৭ উক’ ও ‘আরথ্রিডি নাইট ৭’।

কোড রিফ্যাকটরিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, প্রথম ও দ্বিতীয় রানারআপ হয়েছে যথাক্রমে ‘বাগ বাস্টারস’, ‘কোড মপারস’ ও ‘টিম কপস’।

প্রোজেক্ট শোকেসিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ‘বুয়েট জেনেসিস’। প্রথম ও দ্বিতীয় রানারআপ হয়েছে যথাক্রমে ‘ন্যাপটাইম নিনজাস’ ও ‘হোয়াইট লেপার্ডস’।

আইটিভার্সের উৎসবের পৃষ্ঠপোষকতা করেছে সেফালো বাংলাদেশ লিমিটেড, দোহাটেক নিউ মিডিয়া, স্ট্রিমসটেক লিমিটেড, ব্রেইন স্টেশন ২৩, সেবপো। সহযোগী অংশীদার ছিল প্রথম আলো।