ব্যবহারকারীদের নিরাপত্তা বাড়াতে ‘ইউজারনেম অ্যান্ড পিন’ সুবিধা চালু করছে হোয়াটসঅ্যাপ
ব্যবহারকারীদের নিরাপত্তা বাড়াতে ‘ইউজারনেম অ্যান্ড পিন’ সুবিধা চালু করছে হোয়াটসঅ্যাপ

ফোন নম্বর গোপন রাখার সুযোগ চালু করছে হোয়াটসঅ্যাপ

ফোন নম্বর কাজে লাগিয়ে একে–অপরকে বার্তা, ছবি বা ভিডিও পাঠানো যায় হোয়াটসঅ্যাপে। শুধু তা-ই নয়, চাইলে যেকোনো ব্যক্তির হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের খোঁজও মিলে থাকে। কিন্তু ফোন নম্বর প্রকাশের কারণে মাঝেমধ্যেই সরাসরি ফোন করেন অপরিচিত ব্যক্তিরা। ফলে বিরক্ত হন অনেকে। এ সমস্যা সমাধানে ফোন নম্বর গোপন রাখার সুবিধা চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউএবেটা ইনফো এক প্রতিবেদনে জানিয়েছে, ব্যবহারকারীদের নিরাপত্তা বাড়াতে ফোন নম্বর গোপন রাখার সুবিধা চালু করতে কাজ করছে হোয়াটসঅ্যাপ। ‘ইউজারনেম অ্যান্ড পিন’ নামের এ সুবিধা চালু হলে ‘ফোন নম্বর’, ‘ইউজারনেম’ এবং ‘ইউজারনেম উইথ পিন’ নামের তিনটি অপশন ব্যবহার করা যাবে। অ্যাকাউন্টে ইউজার নেম অপশন নির্বাচন করা থাকলে অপরিচিত কোনো ব্যক্তি ফোন নম্বর দেখতে পারবেন না। ‘ইউজারনেম উইথ পিন’ অপশনের মাধ্যমে চার সংখ্যার একটি পিন নম্বর নির্ধারণ করতে পারবেন ব্যবহারকারীরা। এই পিন নম্বর জানা থাকলেই শুধু অন্য ব্যক্তিরা বার্তা পাঠাতে পারবেন।

ডব্লিউএবেটা ইনফোর তথ্যমতে, ফোন নম্বর গোপন রাখার সুবিধা চালু করলেও আগে থেকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ব্যক্তিরা ফোন নম্বর দেখতে পারবেন। অর্থাৎ, শুধু অপরিচিত ব্যক্তিরা ফোন নম্বর দেখতে পারবেন না। এর ফলে ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা বর্তমানের তুলনায় আরও বাড়বে।

বর্তমানে অ্যান্ড্রয়েড বেটা সংস্করণ ব্যবহারকারীদের ওপর ইউজারনেম অ্যান্ড পিন সুবিধার কার্যকারিতা পরখ করছে হোয়াটসঅ্যাপ। আর তাই প্রাথমিকভাবে এ সুবিধা শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা ফোনে ব্যবহার করা যাবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: লাইভমিন্ট ডটকম