ক্রোম ব্রাউজার
ক্রোম ব্রাউজার

স্মার্টফোনের নিরাপত্তা বাড়াতে নতুন সুবিধা আসছে ক্রোম ব্রাউজারে

স্মার্টফোনে ক্রোম ব্রাউজার ব্যবহার করে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশের সময় অনেকেই বিভিন্ন ওয়েবসাইটকে ব্রাউজারের কুকিজসহ নোটিফিকেশন পাঠানোর অনুমতি দিয়ে থাকেন। কখনো আবার বাধ্য হয়ে ক্যামেরা ও মাইক্রোফোন ব্যবহারের অনুমতিও দিতে হয়। এর ফলে ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের ইতিহাস জানার পাশাপাশি বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করতে পারে ওয়েবসাইটগুলো। তবে বিভিন্ন কাজের ব্যস্ততায় ওয়েবসাইটগুলো নিয়মিত ব্যবহার করা না হলেও সেগুলো ঠিকই তথ্য সংগ্রহ করতে থাকে। ফলে ব্যবহারকারীদের নিরাপত্তা ঝুঁকিতে পড়তে পারে। এ সমস্যা সমাধানে দীর্ঘদিন প্রবেশ না করা ওয়েবসাইটগুলোর তথ্য সংগ্রহের অনুমতি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার সুবিধা আনতে যাচ্ছে ক্রোম ব্রাউজার।

ক্রোম ব্রাউজারে যুক্ত হতে যাওয়া নতুন এ  সুবিধার নাম রাখা হতে পারে ‘অটোমেটিক রিমুভ পারমিশন। এ সুবিধা চালুর জন্য ব্যবহারকারীকে অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে গুগল ক্রোম ব্রাউজারের সেটিংসে প্রবেশ করতে হবে। এরপর ‘অটোমেটিক্যালি রিমুভ পারমিশন’ নামের একটি পারমিশন পাওয়া যাবে। সেই টগলটি চালু করলেই যেসব ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করা হয় না সেগুলোর অ্যাক্সেস পারমিশন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেবে ক্রোম ব্রাউজার।

বর্তমানে ক্রোম ব্রাউজারে ডেস্কটপ সংস্করণে এ ধরনের সুবিধা ব্যবহার করা যায়। এবার  অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোন থেকেও স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটের এক্সেস পারমিশন সুবিধা বাতিল করা যাবে। সুবিধাটি বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। শিগগিরই ক্রোম ব্রাউজারের নতুন সংস্করণে এ সুবিধা যুক্ত করা হতে পারে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস