আইওএস ১৮
আইওএস ১৮

অ্যান্ড্রয়েডের যেসব সুবিধা আইওএসের নতুন সংস্করণে যুক্ত করা হয়েছে

সম্প্রতি অ্যাপল পার্কে অনুষ্ঠিত অ্যাপলের ডেভেলপার সম্মেলনে আইফোনের সর্বশেষ অপারেটিং সিস্টেম আইওএস ১৮–এর ঘোষণা দিয়েছে অ্যাপল। সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে আইওএস ১৮ অপারেটিং সিস্টেমের ঘোষণা দেওয়ার পাশাপাশি অপারেটিং সিস্টেমটিতে যুক্ত করা বেশ কিছু নতুন সুবিধা প্রদর্শন করা হয়। তবে আইওএস ১৮ তে নতুন যুক্ত হওয়া বেশ কিছু সুবিধা অ্যান্ড্রয়েডে আগে থেকেই ব্যবহার করা যায়। অ্যান্ড্রয়েডের যেসব সুবিধা আইওএসের নতুন সংস্করণে যুক্ত হচ্ছে সেগুলো দেখে নেওয়া যাক।

হোমস্ক্রিন নিজের মতো করে সাজানো

আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীরা স্মার্টফোনের হোমস্ক্রিনে অ্যাপ ও উইজেট নিজের মতো করে সাজিয়ে রাখার সুযোগ পাবেন। এমনকি কোন বাটনগুলো কোন কাজে ব্যবহৃত হবে, সেটিও নির্ধারণ করা যাবে। তবে অ্যান্ড্রয়েডে আগে থেকেই এ সুবিধা চালু রয়েছে।

অ্যাপ লক

আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীরা তাঁদের ব্যবহৃত বিভিন্ন অ্যাপ লক করে রাখতে পারবেন। ফলে পাসওয়ার্ড না দিয়ে এসব অ্যাপে প্রবেশ করা যাবে না। অবশ্য অ্যান্ড্রয়েডে অনেক আগে থেকেই নির্দিষ্ট অ্যাপ লক করে রাখার সুবিধা চালু রয়েছে।

শিডিউল মেসেজ

আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীরা শিডিউল মেসেজ পাঠাতে পারবেন। এর ফলে আগে বার্তা লিখে নির্দিষ্ট সময় নির্ধারণ করলেই নির্দিষ্ট সময়ে প্রাপকের কাছে বার্তা চলে যাবে। অ্যান্ড্রয়েডে অনেক আগে থেকেই এ সুবিধা চালু রয়েছে।

আরসিএস মেসেজিং

রিচ কমিউনিকেশন সার্ভিসেস (আরসিএস) মেসেজিং সুবিধার মাধ্যমে ফোন মেসেজে ফাইল পাঠানো, গ্রুপ চ্যাট করা ও রিড রিসিট সুবিধা পাওয়া যাবে আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে। অ্যান্ড্রয়েডে অনেক আগে থেকেই এ সুবিধা চালু রয়েছে।

এআই ফটো এডিটর

আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে ছবি সম্পাদনা করার সুবিধা যুক্ত করা হয়েছে। ক্লিন আপ নামের এ সুবিধা দিয়ে ছবির পটভূমিসহ নির্দিষ্ট বস্তু মুছে ফেলা যায়। অ্যান্ড্রয়েডে গুগলের ম্যাজিক ইরেজার ব্যবহার করেও একই সুবিধা পাওয়া যায়।

গেম মোড

আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে গেম মোড নামে একটি সুবিধা যুক্ত হয়েছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা আগে থেকেই এ সুবিধা ব্যবহার করতে পারেন।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া