উইন্ডিডটকমে ঘূর্ণিঝড় রিমালের অবস্থান ও গতিপথ। আজ বেলা ৫টা ২৩ মিনিটে
উইন্ডিডটকমে ঘূর্ণিঝড় রিমালের অবস্থান ও গতিপথ। আজ বেলা ৫টা ২৩ মিনিটে

ঘূর্ণিঝড় রিমাল এখন কোথায়, সরাসরি দেখুন ওয়েবসাইট ও অ্যাপে

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় রিমাল প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। ঘূর্ণিঝড়টি আজ রোববার সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে দেশের প্রায় প্রতিটি বিভাগে বৃষ্টি হওয়ার পাশাপাশি উপকূলীয় অঞ্চলে ৮ থেকে ১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘূর্ণিঝড় রিমাল যতই এগিয়ে আসছে, ততই পাল্লা দিয়ে বাড়ছে বাতাসের গতিবেগ।

ভয়ংকর এ ঘূর্ণিঝড়ের তথ্য জানতে অনেকেই চোখ রাখছেন টেলিভিশন ও পত্রিকার ওয়েবসাইটে। ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের তথ্য জানার জন্য রয়েছে বিভিন্ন অ্যাপ ও ওয়েবসাইট। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটেও ঘূর্ণিঝড়ের সর্বশেষ অবস্থানসহ বাতাসের গতিবেগ সম্পর্কে জানা যায়। এসব ওয়েবসাইট ও অ্যাপে ঘূর্ণিঝড় রিমাল ঠিক এই সময়ে কোথায় অবস্থান করছে, বাতাসের গতি-প্রকৃতি কী—সব তথ্য সরাসরি জানা যায়। স্যাটেলাইট ও রাডারের হালনাগাদ ছবি দিয়ে অ্যানিমেশনের মাধ্যমে মানচিত্রে আবহাওয়ার অবস্থা দেখানো হচ্ছে।

উইন্ডিডটকম

আবহাওয়ার পূর্বাভাস জানার জনপ্রিয় অ্যাপ ‘উইন্ডি’। উচ্চ মানের স্যাটেলাইট চিত্র মানচিত্র আকারে প্রদর্শনের কারণে অ্যাপটির মাধ্যমে ঘূর্ণিঝড়ের অবস্থান ও সম্ভাব্য গতিপথ সম্পর্কে আগাম তথ্য জানা যায়। বিনা মূল্যে ব্যবহারের সুযোগ থাকায় অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোন থেকে সহজেই সরাসরি ঘূর্ণিঝড় রিমালের অবস্থান ও গতিপথের ছবি দেখতে পারবেন স্মার্টফোন ব্যবহারকারীরা। অ্যাপটির ওয়েব সংস্করণে প্রবেশ করেও এ সুযোগ পাওয়া যাবে। কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট থেকে প্রতি ১০ বা ১৫ মিনিট পর পৃথিবীর আবহাওয়ার ছবি হালনাগাদ হয়ে থাকে উইন্ডি অ্যাপে।

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে ঘূর্ণিঝড় রিমালের অবস্থান ও গতিপথ। আজ বেলা ৫টা ২৩ মিনিটে

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইট

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে ঘূর্ণিঝড় রিমালের অবস্থান ও গতিপথের ছবি দেখা যাবে। আবহাওয়ার পূর্বাভাস ও সতর্কবার্তা জানার পাশাপাশি ঘূর্ণিঝড়ের সময় করণীয় বিভিন্ন দিকনির্দেশনাও মিলবে ওয়েবসাইটটিতে।

ক্লাইমে: নোয়া ওয়েদার রাডার লাইভ’ অ্যাপ

ক্লাইমে: নোয়া

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন—নোয়ার তথ্য নিয়ে আবহাওয়ার পূর্বাভাসসহ তাৎক্ষণিক অবস্থা জানায় ‘ক্লাইমে: নোয়া ওয়েদার রাডার লাইভ’ অ্যাপ। অ্যান্ড্রয়েড ও আইওএসের জন্য রয়েছে ক্লাইমের অ্যাপ। পাশাপাশি এই ঠিকানার ওয়েবসাইটে সরাসরি আবহাওয়ার অবস্থা জানা যাচ্ছে। প্রতিমুহূর্তে ঘূর্ণিঝড় রিমালের অবস্থান দেখা যাচ্ছে ক্লাইমে অ্যাপের বিনা মূল্যের সংস্করণেই। পৃথিবীর বিভিন্ন রাডার স্টেশন থেকে তাৎক্ষণিক ছবি সংগ্রহ করে ক্লাইমে। সেসব ছবি ব্যবহার করে আবহাওয়ার অবস্থা সরাসরি জানায় অ্যাপটি।

দ্য ওয়েদার চ্যানেল

দ্য ওয়েদার চ্যানেল

আবহাওয়ার খবর ও পূর্বাভাস দেওয়ার সংবাদমাধ্যমে দ্য ওয়েদার চ্যানেলেও রিমালের অবস্থান সরাসরি দেখা যাচ্ছে। ওয়েদার চ্যানেলের ওয়েবসাইট এবং ওয়েদার অ্যাপ্লিকেশনে ঘূর্ণিঝড়ের তাৎক্ষণিক অবস্থান জানা যাচ্ছে।