আইফোন ব্যবহারকারীর জন্য জরুরি নিরাপত্তা সতর্কতা জারি করেছে অ্যাপল
আইফোন ব্যবহারকারীর জন্য জরুরি নিরাপত্তা সতর্কতা জারি করেছে অ্যাপল

সাইবার হামলার ঝুঁকিতে আইফোন, সতর্ক করল অ্যাপল

বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা সব আইফোন ব্যবহারকারীর জন্য জরুরি নিরাপত্তা সতর্কতা জারি করেছে অ্যাপল। পেগাসাসের মতো ক্ষতিকর ‘মার্সেনারি’ স্পাইওয়্যারের (আড়ি পাততে সক্ষম অ্যাপ) মাধ্যমে আইফোনে সাইবার হামলা চালানো হতে পারে বলে আশঙ্কা করছে প্রতিষ্ঠানটি। এর আগে গত বছরের এপ্রিলেও আইফোন ব্যবহারকারীদের একই ধরনের সতর্কবার্তা পাঠিয়েছিল অ্যাপল।

সাইবার হামলার বিষয়ে অ্যাপলের সাপোর্ট পেজে বলা হয়েছে, মার্সেনারি স্পাইওয়্যার আক্রমণের লক্ষ্যবস্তু হতে পারেন আপনিও। এর মাধ্যমে সাইবার অপরাধীরা দূর থেকে যেকোনো আইফোন ব্যবহারকারীর অ্যাপল আইডিতে প্রবেশ করে আইফোনের নিয়ন্ত্রণ নিতে পারে। এর মাধ্যমে সাইবার অপরাধীরা ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য সংগ্রহ করছে।

সাইবার হামলা থেকে ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দিয়ে অ্যাপল জানিয়েছে, যেসব সাইবার অপরাধী পেগাসাসের মতো স্পাইওয়্যার ব্যবহার করে তারাই মূলত মার্সেনারি স্পাইওয়্যার হামলা চালাচ্ছে। এ ধরনের সাইবার আক্রমণের ঘটনা সাধারণ নয়, বরং খুব কম দেখা যায়। এ হামলায় সুনির্দিষ্ট ব্যক্তিদের লক্ষ্য করে হামলা চালানো হয়।

টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে অ্যাপলের কর্মকর্তারা পরিচয় প্রকাশ না করার শর্তে বলছেন, অ্যাপলের প্রতি প্রান্তিক নিরাপত্তা হালনাগাদের অংশ হিসেবে এই সতর্কবার্তা পাঠানো হয়েছে। তবে কবে এ হামলা হতে পারে, এমন কোনো সম্ভাব্য সময় জানানো হয়নি। অর্থাৎ সতর্কবার্তা পাওয়ার আগেই আইফোন ব্যবহারকারী এ হামলার শিকার হতে পারেন।

প্রসঙ্গত, স্পাইওয়্যার ফোনের তথ্য চুরি করে হ্যাকারের কাছে পাঠাতে পারে। তাই স্মার্টফোনে আড়ি পাততে সক্ষম অ্যাপ বা স্পাইওয়্যারের সাহায্যে নির্দিষ্ট ব্যক্তির অনলাইন বা দৈনন্দিন কার্যক্রমে নজরদারি করে থাকে সাইবার অপরাধীসহ বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস