গুগল অ্যাকাউন্ট
গুগল অ্যাকাউন্ট

গুগল অ্যাকাউন্টে ঢুকতে না পারলে যা করবেন

গুগল অ্যাকাউন্টে ঢুকতে না পারাটা একটা সমস্যাই। কারণ, এতে প্রবেশ করতে না পারলে জিমেইল, গুগল ফটোজ, ড্রাইভ, ম্যাপস, ইউটিউবসহ গুগলের কোনো পরিষেবায়ই ঢুকে কাজ করা যায় না। সাধারণত পাসওয়ার্ড ভুলে গেলে অনেকে অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেন না। আবার কেউ কেউ গুগল অ্যাকাউন্টও ভুলে যান। তবে কিছু ধাপ অনুসরণ করে গুগল অ্যাকাউন্ট ফিরিয়ে আনতে পারেন। দেখে নেওয়া যাক।

জিমেইল অ্যাকাউন্ট ভুলে গেলে

অনেকেই জিমেইল অ্যাকাউন্টের নাম, পাসওয়ার্ড ভুলে যান। এ জন্য জিমেইল অ্যাকাউন্টসহ গুগলের অন্যান্য সেবা যেমন গুগল ড্রাইভ, ফটোজ, ম্যাপসে ঢুকতে পারেন না। এ জন্য এই ওয়েবসাইটে প্রবেশ করে ‘ফরগট দ্য ই–মেইল অ্যাড্রেস ইউ ইউজ টু সাইন–ইন’ অপশনে যেতে হবে। সেখানে ‘ফলো দেজ স্টেপস’ হাইপারলিংকে ট্যাপ বা ক্লিক করতে হবে। তারপর ফোন নম্বর বা বিকল্প ই–মেইল ঠিকানা দিতে হবে। পরের পেজে পুরো নাম লিখতে হবে। এরপর ফোনে বা ই–মেইলে একটি ভেরিফিকেশন কোড পাঠাবে গুগল। কোডটি দিয়ে ওই ফোন নম্বর বা ই–মেইলের সঙ্গে যুক্ত সব ই–মেইল ঠিকানার তালিকা দেখা যাবে। কাঙ্ক্ষিত ই–মেইল ঠিকানা নির্বাচন করে নিয়ম অনুসরণ করে জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে।

পাসওয়ার্ড ভুলে গেলে

পাসওয়ার্ড ভুলে যাওয়ার কারণে অনেকেই জিমেইল ও গুগল অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেন না। পাসওয়ার্ড উদ্ধারের জন্য প্রথমে এই ওয়েবসাইটে যেতে হবে। এরপর জিমেইল ঠিকানা লিখে এন্টার করতে হবে। অ্যাকাউন্টে ব্যবহৃত আগের যেকোনো একটি পাসওয়ার্ড দিতে হবে। সেটি মনে না থাকলে ‘ট্রাই অ্যানাদার ওয়ে’ বাটন চাপতে হবে। এরপর ফোন নম্বর বা রিকভারি মেইলে একটি কোড পাঠাবে গুগল। ওয়েবসাইটের পেজে পাওয়া কোডটি দিয়ে নেক্সট বাটন চাপতে হবে।

গুগলে সাইন–ইন করতে না পারলে

কখনো কখনো গুগলে সাইন–ইন করাও সম্ভব হয় না। তখন এই ওয়েবসাইটে যেতে হবে। প্রদর্শিত অপশন থেকে সাইন–ইন করতে না পারার কারণটা নির্বাচন করতে হবে। এরপর কিছু নির্দেশনা দেখা যাবে। সেগুলো অনুসরণ করে গুগল অ্যাকাউন্টে প্রবেশ করা যাবে। গুগল এখানে ব্যবহারকারীর পরিচয় যাচাই করতে পারে।