মৃত ব্যক্তিদের অ্যাকাউন্ট হ্যাকড করে সাইবার হামলা চালাচ্ছে গোস্ট হ্যাকাররা
মৃত ব্যক্তিদের অ্যাকাউন্ট হ্যাকড করে সাইবার হামলা চালাচ্ছে গোস্ট হ্যাকাররা

গোস্ট হ্যাকার কারা, তাদের হামলা থেকে নিরাপদে থাকার উপায় কী

ইন্টারনেট ব্যবহারকারীদের বোকা বানাতে নতুন কৌশলে সাইবার হামলা চালাচ্ছে একদল হ্যাকার। নতুন এ পদ্ধতিতে মৃত ব্যক্তিদের ই-মেইলসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্ট হ্যাকড করে ব্যাংক থেকে অর্থ চুরি করছে হ্যাকাররা। শুধু তা–ই নয়, মৃত ব্যক্তিদের অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত স্বল্প পরিচিতদের কাছে ফিশিং লিংকযুক্ত বিভিন্ন ধরনের বার্তাও পাঠাচ্ছে তারা। গোস্ট হ্যাকার নামে পরিচিত এই হ্যাকার দলের পাঠানো ফিশিং লিংকে ক্লিক করলেই মৃত ব্যক্তিদের পরিচিতরাও সাইবার হামলার শিকার হচ্ছেন।

সাইবার হামলা চালানোর জন্য অনলাইনে কারও মৃত্যু সংবাদের খোঁজ পেলেই বিভিন্ন কৌশলে সেই ব্যক্তির অ্যাকাউন্ট হ্যাক করা চেষ্টা করে হ্যাকাররা। অ্যাকাউন্ট হ্যাকড করতে সক্ষম হলে সেই অ্যাকাউন্ট থেকে ওই ব্যক্তির স্বজন ও বন্ধুদের কাছে ম্যালওয়্যার লিংক যুক্ত প্রতারণামূলক বার্তা পাঠায় তারা। ফলে সেই ব্যক্তির মৃত্যুর সংবাদ না শোনা ব্যক্তিরা লিংকে ক্লিক করলেই তাদের যন্ত্রে ম্যালওয়্যার প্রবেশ করে তথ্য ও অর্থ চুরি করে। আর তাই সাইবার হামলা থেকে নিরাপদ থাকতে পরিচিতদের নামে আসা বার্তার লিংকে ক্লিক করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

মৃত ব্যক্তিদের অ্যাকাউন্ট সচরাচর পরিবারের সদস্যরা ব্যবহার করতে না পারার কারণে সাইবার হামলা শনাক্ত হওয়ার আগেই অনেক ব্যক্তি প্রতারণার শিকার হচ্ছেন। আর তাই এ ধরনের ঘটনা প্রতিরোধে মৃত ব্যক্তির ফেসবুকসহ বিভিন্ন অনলাইন অ্যাকাউন্ট এবং মুঠোফোন নম্বর দ্রুত বন্ধের পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

সূত্র: ইন্ডিয়া টুডে