প্রতারণামূলক বার্তা সন্দেহ হলে নোটিশ দেবে ট্রুকলার
প্রতারণামূলক বার্তা সন্দেহ হলে নোটিশ দেবে ট্রুকলার

প্রতারণার বার্তা ঠেকাতে ট্রুকলারে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রতারণামূলক খুদে বার্তা ঠেকাতে ব্যবহারকারীদের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির সুরক্ষা সুবিধা চালু করেছে ট্রুকলার। এই সুবিধায় প্রতারণামূলক বার্তা ও প্রেরকদের বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহারকারীর প্রতিক্রিয়ার সঙ্গে ট্রুকলারের নিজস্ব মেশিন লার্নিং ইন্টেলিজেন্স একত্রে কাজ করবে।

প্রতিষ্ঠানটি বলছে, এই সুরক্ষা সুবিধা বিশেষত তাঁদের জন্য সহায়ক হবে, যাঁরা জালিয়াতি কীভাবে ধরতে হয় জানেন না এবং খুদে বার্তার মাধ্যমে জালিয়াতিকে বৈধ বলে ভুল করেন। কারণ, নতুন এই সুবিধা বুদ্ধিমত্তার সঙ্গে বার্তা পাঠানো প্রতারককে ও বার্তা শনাক্ত করতে পারে।

ট্রুকলারের অনুমান, গত তিন মাসে ১০ কোটির বেশি ব্যবহারকারী অন্তত একটি করে প্রতারণার খুদে বার্তা পেয়েছেন। এই জালিয়াতিগুলো বিদ্যুৎ বিল পরিশোধ, ব্যাংক হিসাব, চাকরির প্রস্তাব, কেওয়াইসি (নো ইয়োর কাস্টমার বা ক্লায়েন্ট)–সম্পর্কিত, ঋণ, দাতব্য, লটারি এবং আরও অনেক ধরনের ছিল।

যেভাবে কাজ করবে এই সুবিধা

নতুন এই সুবিধা চালু থাকলে ব্যবহারকারী কোনো প্রতারণামূলক বার্তা পেলে ট্রুকলার অ্যাপ ‘স্পষ্ট লাল’ নোটিশ দেবে। নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীকে বার্তাটি না খুলতে সতর্ক করবে। এই নোটিশ ব্যবহারকারী নিজে থেকে এড়ানোর আগপর্যন্ত ফোনের পর্দায় থাকবে। কোনো কারণে যদি ব্যবহারকারী এই সতর্কতা না দেখেন এবং প্রতারণামূলক বার্তাটি খুলে ফেলেন, তবে ট্রুকলার স্বয়ংক্রিয়ভাবে সব লিঙ্ক নিষ্ক্রিয় করে দেবে। আর ব্যবহারকারী কেবল তখনই এসএমএস বার্তায় প্রবেশাধিকার পাবেন, যখন তিনি স্পষ্টভাবে সেই প্রেরককে নিরাপদ হিসেবে চিহ্নিত করবেন। এই প্রক্রিয়ায় ট্রুকলার অ্যাপ নিজে কোনো বার্তা আপলোড করে না। পুরো প্রক্রিয়া যান্ত্রিকভাবেই ঘটে।

ট্রুকলার বলেছে, প্রতারণামূলক বার্তা সম্পর্কে এই পূর্বাভাস দিতে এআই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। বর্তমানে ভারতের সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য বিনা মূল্যে এই সুবিধা উন্মুক্ত করা হয়েছে। পরবর্তী সময়ে অন্যান্য দেশেও এটি উন্মুক্ত করা হবে।

সূত্র: লাইভমিন্ট ডটকম