ক্রোম ব্রাউজার
ক্রোম ব্রাউজার

ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করতে পারবে না কোনো ওয়েবসাইট

ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের ইতিহাস নিয়মিত সংরক্ষণ করে থাকে বিভিন্ন ওয়েবসাইট, যা কুকিজ নামে পরিচিত। কুকিজে থাকা তথ্য কাজে লাগিয়ে পরবর্তী সময়ে নির্দিষ্ট ব্যবহারকারীর উপযোগী কনটেন্ট বা বিজ্ঞাপন দেখিয়ে থাকে ওয়েবসাইটগুলো। তবে ব্যবহারকারীদের গোপনীয়তা নিশ্চিত করতে ক্রোম ব্রাউজার থেকে ওয়েবসাইটগুলোর কুকিজ সংগ্রহ কার্যক্রম বন্ধ করার কার্যক্রম শুরু করেছে গুগল।

প্রাথমিকভাবে ক্রোম ব্রাউজারের ১ শতাংশ বা ৩ কোটি ব্যবহারকারীর জন্য কুকিজ সংগ্রহ কার্যক্রম বন্ধের সুবিধা চালু করা হয়েছে। এ বিষয়ে গুগল জানিয়েছে, গত বৃহস্পতিবার থেকে নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য কুকিজ সংগ্রহ কার্যক্রম স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করা হয়েছে। এ বছরের মধ্যে ‘ট্র্যাকিং প্রটেকশন’ সুবিধার মাধ্যমে সবাই এ প্রযুক্তি ব্যবহারের সুযোগ পাবেন।

ওয়েবসাইটের কুকিজে ব্যবহারকারীর অনেক ব্যক্তিগত তথ্য, যেমন ইন্টারনেট ব্যবহারের ইতিহাস, ভৌগোলিক অবস্থান (লোকেশন), স্মার্টফোনের তথ্য ইত্যাদি জমা থাকে। ফলে কোনো কারণে সেই ওয়েবসাইট হ্যাকড হলে ব্যবহারকারীর সব তথ্য অপরাধীদের হাতে চলে যেতে পারে। এ কারণেই মূলত ওয়েবসাইটগুলোর কুকিজ সংগ্রহ কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছে গুগল।

সম্প্রতি ক্রোম ব্রাউজারে সংরক্ষণ করা কুকিজ কাজে লাগিয়ে ব্যবহারকারীদের গুগল অ্যাকাউন্টের তথ্য চুরি করতে সক্ষম একটি ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গেছে। এই ম্যালওয়্যারের মাধ্যমে গোপনে গুগল অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করতে পারে সাইবার অপরাধীরা।

সূত্র: হিন্দুস্তান টাইমস