ক্রোম ব্রাউজারে সাইবার হামলা চালাচ্ছে একদল অপরাধী
ক্রোম ব্রাউজারে সাইবার হামলা চালাচ্ছে একদল অপরাধী

অনলাইনে সিনেমা দেখানোর প্রলোভনে ক্রোম ব্রাউজারে সাইবার হামলা

সম্প্রতি মুক্তি পাওয়া সিনেমা এবং অনুষ্ঠানের ভিডিও অনলাইনে বিনা মূল্যে দেখানোর প্রলোভনে ক্রোম ব্রাউজারে সাইবার হামলা চালাচ্ছে একদল অপরাধী। এ জন্য প্রথমে ভুয়া ওয়েবসাইট তৈরি করে সিনেমা ও ভিডিও দেখার পাশাপাশি সেগুলো নামানোর প্রলোভন দেখায় তারা। ওয়েবসাইটগুলোতে প্রবেশ করলেই ব্যবহারকারীদের ক্রোম ব্রাউজারে ক্ষতিকর এক্সটেনশন যুক্ত হয়ে যায়। এরপর অপরিচিত বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইটে থাকা বিজ্ঞাপনে ক্লিক করতে বাধ্য করানোর পাশাপাশি যন্ত্রে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে থাকে সাইবার অপরাধীরা।

সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা এইচপি উলফ সিকিউরিটির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন স্ট্রিমিং সাইটের আদলে তৈরি ভুয়া ওয়েবসাইটগুলোতে প্রবেশ করলে সিনেমা বা ভিডিও দেখার জন্য ক্রোম ব্রাউজারে ‘শ্যাম্পু’ নামের এক্সটেনশন যুক্ত করতে বলা হয়। ক্ষতিকর এক্সটেনশনটি যুক্ত না করলে অনলাইনে ভিডিও দেখা যায় না। ফলে ক্রোম ব্রাউজারে এক্সটেনশনটি যুক্ত করতে বাধ্য হন ব্যবহারকারীরা। ক্রোম ব্রাউজারে এক্সটেনশনটি যুক্ত হলেই নির্দিষ্ট ওয়েবসাইটের বদলে সাইবার অপরাধীদের তৈরি ভুয়া ওয়েবসাইট চালু করে। এরপর ওয়েবসাইটগুলোতে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ক্লিক করার পাশাপাশি অনলাইন থেকে ম্যালওয়্যারযুক্ত ফাইল নামাতে বাধ্য করে।

জানা গেছে, ব্যবহারকারীদের বোকা বানিয়ে অনলাইন বিজ্ঞাপনে ক্লিক করানোর মাধ্যমে অর্থ হাতিয়ে নিতেই ক্রোম ব্রাউজার লক্ষ্য করে এ সাইবার হামলা চালানো হচ্ছে। তবে ম্যালওয়্যারযুক্ত ফাইল নামানোর ফলে যেকোনো সময় ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করা সম্ভব।

অনলাইনে নিরাপদ থাকতে সিনেমা বা ভিডিও দেখার জন্য অপরিচিত ওয়েবসাইটে প্রবেশ না করার পাশাপাশি ব্রাউজারে ক্ষতিকর এক্সটেনশন থাকলে মুছে ফেলার পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা-বিশেষজ্ঞরা। শুধু তা-ই নয়, কোনো ফাইল খোলার আগে প্রেরকের পরিচয় নিশ্চিত হওয়ারও অনুরোধ জানিয়েছেন তাঁরা।
সূত্র: মিরর