সাইবার হামলার প্রতীকী ছবি
সাইবার হামলার প্রতীকী ছবি

সাইবার হামলায় রোগীর তথ্য ফাঁস, মার্কিন প্রতিষ্ঠানের ৪৫ লাখ ডলার জরিমানা

গত বছরের এপ্রিলে সাইবার আক্রমণের শিকার হয়েছিল যুক্তরাষ্ট্রের রোগ পরীক্ষা, স্বাস্থ্যবিষয়ক গবেষণা ও ডিএনএ পরীক্ষার সঙ্গে যুক্ত এনজো বায়োকেম। সাইবার হামলার কারণে এনজো বায়োকেমের কাছে থাকা প্রায় ২৪ লাখ রোগীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যায়। বিপুলসংখ্যক রোগীর তথ্য ফাঁস হওয়ার কারণে এনজো বায়োকেমকে ৪৫ লাখ ডলার জরিমানা করেছে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল।

সাইবার আক্রমণে চুরি যাওয়া তথ্যের মধ্যে রোগীদের সামাজিক নিরাপত্তা নম্বর ও স্বাস্থ্যের ইতিহাসসহ বিভিন্ন তথ্য ছিল। জরিমানার বিষয়ে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস জানান, রোগীদের ব্যক্তিগত ও স্বাস্থ্যসংক্রান্ত তথ্য চুরি করা উচিত নয়। এনজো বায়োকেমও রোগীদের ব্যক্তিগত ও স্বাস্থ্য তথ্য সঠিকভাবে সংরক্ষণ করেনি।

এনজো বায়োকেমের তথ্যমতে, সাইবার অপরাধীরা দুটি লগইন পাসওয়ার্ড ব্যবহার করে প্রতিষ্ঠানটির নেটওয়ার্কে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে রোগীদের তথ্য সংগ্রহ করেছে। প্রতিষ্ঠানটির মাত্র পাঁচ কর্মী লগইন পাসওয়ার্ড জানতেন। এই পাসওয়ার্ড গত এক দশকে পরিবর্তন করা হয়নি। তথ্য ফাঁসের ঘটনা শনাক্তের পর ২০২৩ সালে জুন মাসে রোগীদের সতর্ক করে বার্তা পাঠায় প্রতিষ্ঠানটি।

এনজো বায়োকেমের তথ্য ফাঁসের কারণে শুধু নিউইয়র্কেরই আনুমানিক ১৪ লাখ ৬০ হাজার ব্যক্তি ঝুঁকির মুখে পড়েছেন। তথ্য ফাঁসের ঘটনায় জরিমানা করার আগে গত সপ্তাহে এনজো বায়োকেমের নিবার্হী পরিচালক মেরি ট্যাগলিয়াফেরি পদত্যাগ করেন।
সূত্র: ইয়াহু ফাইন্যান্স