ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস নিয়ে বিপাকে পড়েছেন যুক্তরাষ্ট্রে বসবাসকারীরা
ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস নিয়ে বিপাকে পড়েছেন যুক্তরাষ্ট্রে বসবাসকারীরা

যুক্তরাষ্ট্রে কম্পিউটার থেকে স্বয়ংক্রিয়ভাবে মুছে যাচ্ছে ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস, কেন

যুক্তরাষ্ট্রে বসবাসকারী ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস ব্যবহারকারীরা জানিয়েছেন, হঠাৎই তাঁদের কম্পিউটার থেকে স্বয়ংক্রিয়ভাবে ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস মুছে যাচ্ছে। শুধু তা–ই নয়, তাঁদের অজান্তেই অন্য একটি প্রতিষ্ঠানের অ্যান্টিভাইরাস স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে গেছে। এ নিয়ে অনলাইনে ক্ষোভও ঝেড়েছেন তাঁরা। এ বিষয়ে রাশিয়ার সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি জানিয়েছে, যুক্তরাষ্ট্র সরকারের নিষেধাজ্ঞার কারণেই ব্যবহারকারীদের কম্পিউটার থেকে ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস মুছে ফেলে আলট্রাএভি অ্যান্টিভাইরাস ইনস্টল করা হচ্ছে। এ সিদ্ধান্ত সম্পর্কে আগেই ঘোষণা দেওয়া হয়েছে।

গত জুন মাসে রাশিয়ার সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগ এনে ক্যাসপারস্কির তৈরি সব অ্যান্টিভাইরাস সফটওয়্যার নিজেদের দেশে বিক্রি নিষিদ্ধ করে যুক্তরাষ্ট্র সরকার। যুক্তরাষ্ট্রের ঘোষণা অনুসারে, ২৯ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রে ক্যাসপারস্কি সফটওয়্যার হালনাগাদ, বিক্রি ও পণ্যের লাইসেন্স ব্যবহার নিষিদ্ধ করা হবে। যুক্তরাষ্ট্র সরকারের নিষেধাজ্ঞা পাওয়ার পর দেশটিতে নিজেদের সব ধরনের কার্যক্রম বন্ধ করে দেয় ক্যাসপারস্কি। তবে ব্যবহারকারীদের সাইবার নিরাপত্তার কথা বিবেচনা করে নিজেদের অ্যান্টিভাইরাসের পরিবর্তে আলট্রাএভি অ্যান্টিভাইরাস স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করে দিচ্ছে প্রতিষ্ঠানটি।

আলট্রাএভি অ্যান্টিভাইরাস যুক্তরাষ্ট্রে তৈরি হলেও অনেক ব্যবহারকারীর কাছেই অপরিচিত। ক্যাসপারস্কি ব্যবহারকারীদের অভিযোগ, তাঁদের অনুমতি ছাড়াই কম্পিউটারে আলট্রাএভি অ্যান্টিভাইরাস ইনস্টল করা হয়েছে। এই সফটওয়্যার সম্পর্কে তাঁদের কোনো ধারণা নেই। এমনকি কীভাবে আনইনস্টল করতে হয়, সেটিও তাঁরা জানেন না। তবে ক্যাসপারস্কি জানিয়েছে, সেপ্টেম্বরের শুরুতেই যুক্তরাষ্ট্রের গ্রাহকদের এ পরিবর্তন সম্পর্কে জানানো হয়, ব্যবহারকারীদের সেবা প্রদান অব্যাহত রাখবে ক্যাসপারস্কি। আর তাই কাসপারস্কির বদলে যুক্তরাষ্ট্রে তৈরি আলট্রাএভি অ্যান্টিভাইারাসের মাধ্যমে সাইবার নিরাপত্তা সেবা দেবে। এই পরিবর্তন ৫ সেপ্টেম্বর শুরু হবে। পরবর্তীকালে ক্যাসপারস্কির পক্ষ থেকে গ্রাহকদের সঙ্গে আলট্রাএভি যোগাযোগ করবে এবং কীভাবে আলট্রাএভির অ্যাকাউন্ট চালু করে অ্যান্টিভাইরাস সক্রিয় করতে হবে, সেটিও জানাবে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানটি।

১৯৯৭ সালে যাত্রা শুরু করে ক্যাসপারস্কি। বহুজাতিক প্রতিষ্ঠানটির সদর দপ্তর রাশিয়ার মস্কোতে হলেও বিশ্বের ৩১টি দেশে তাদের কার্যালয় রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের ৪০ কোটির বেশি ব্যবহারকারী ক্যাসপারস্কির অ্যান্টিভাইরাস ব্যবহার করেন।

সূত্র: ম্যাশেবল