অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য নতুন নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করেছে গুগল
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য  নতুন নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করেছে গুগল

অ্যান্ড্রয়েডে থাকা ‘জিরো ডে’ ত্রুটি সমাধানে নতুন নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করেছে গুগল

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে থাকা একটি ‘জিরো ডে’ ত্রুটিসহ মোট ৪৬টি ত্রুটি সমাধান করে নতুন নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করেছে গুগল। নিরাপত্তা প্যাচটিতে ক্ষতিকর রিমোট কোড এক্সিকিউশনসহ বিভিন্ন ত্রুটিরও সমাধান করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। আর তাই সাইবার হামলা থেকে নিরাপদ থাকতে নতুন নিরাপত্তা প্যাচটি সবাইকে দ্রুত ব্যবহারের পরামর্শ দিয়েছে তারা।

গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপের শনাক্ত করা ‘সিভিই-২০২৪-৩৬৯৭১’ নামের ‘জিরো ডে’ ত্রুটিটি মূলত লিনাক্স কার্নেলভিত্তিক নেটওয়ার্ক ব্যবস্থাপনা পদ্ধতির ত্রুটি। এই ত্রুটি কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা চাইলে দূর থেকে স্মার্টফোন বা ট্যাবলেট কম্পিউটারের নেটওয়ার্কের সংযোগ পরিবর্তন করে গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে। আর তাই বিষয়টি জানার পর তড়িঘড়ি করে অ্যান্ড্রয়েডের জন্য নতুন নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করেছে গুগল।

নতুন নিরাপত্তা প্যাচ ব্যবহার না করলে পুরোনো ত্রুটিগুলোর কারণে যেকোনো সময় সাইবার হামলার কবলে পড়তে পারেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। তবে ত্রুটিগুলো কাজে লাগিয়ে এরই মধ্যে সাইবার হামলার কোনো ঘটনা ঘটেছে কি না, তা জানায়নি গুগল।

জিরো ডে নিরাপত্তাত্রুটি মূলত সফটওয়্যারের দুর্বলতা। নিজেদের তৈরি সফটওয়্যারে ত্রুটি শনাক্ত হলে দ্রুত সমাধান করে নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করে বিভিন্ন প্রতিষ্ঠান। কিন্তু প্যাচ উন্মুক্তের আগে হ্যাকাররা যদি সেই ত্রুটি ব্যবহার করতে পারে, তখন সেটিকে জিরো ডে নিরাপত্তাত্রুটি বলা হয়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া