স্যাটেলাইটে সাইবার হামলার ঝুঁকি বাড়ছে
স্যাটেলাইটে সাইবার হামলার ঝুঁকি বাড়ছে

স্যাটেলাইটে সাইবার হামলা ঠেকাতে নতুন উদ্যোগ

মহাকাশে থাকা স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহ লক্ষ্য করে সাইবার হামলার ঘটনা বাড়ছে। ফলে স্যাটেলাইটের নিরাপত্তা নিশ্চিত করতে মাঝেমধ্যেই বেশ বেগ পেতে হয় যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসাকে। এ সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রের সামরিক ও বেসামরিক স্যাটেলাইটে সাইবার হামলা ঠেকাতে নতুন প্রকল্প হাতে নিয়েছে দেশটির সামরিক বাহিনী। কমার্শিয়াল অগমেন্টেশন স্পেস রিজার্ভ (সিএএসআর) প্রকল্পের আওতায় হ্যাকারদের হাত থেকে বিভিন্ন সামরিক ও বেসামরিক স্যাটেলাইটগুলোকে রক্ষা করবে তারা। মহাকাশে সাইবার আক্রমণের ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে কার্যকর ভূমিকা রাখতেই এ উদ্যোগ।

মহাকাশে থাকা গুরুত্বপূর্ণ স্যাটেলাইটের পাশাপাশি অন্যান্য মহাকাশ অবকাঠামোতেও সাইবার হামলার ঝুঁকি বাড়ছে। আবার বিভিন্ন দেশের গোয়েন্দা স্যাটেলাইট বা সামরিক যোগাযোগের স্যাটেলাইটগুলোও বিপদের কারণ হয়ে দেখা দিয়েছে। এরই অংশ হিসেবে স্যাটেলাইটে সাইবার হামলা ঠেকানোর উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

গত কয়েক বছরে মহাকাশ অভিযানে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের সক্ষমতা বেড়েছে। প্রতিষ্ঠানগুলোর সেই সক্ষমতাকে নিজেদের শক্তি বৃদ্ধিতে কাজে লাগাতে চায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। আর তাই নিজেদের সক্ষমতা বাড়াতে বিভিন্ন প্রতিষ্ঠানের স্যাটেলাইট ও যন্ত্রাংশ নিজেদের স্পেস অপারেশনে ব্যবহার করতে চায় তারা।

প্রসঙ্গত, ২০২২ সালে ‘কেএ-স্যাট’ নামের বেসামরিক একটি স্যাটেলাইটে বড় ধরনের সাইবার আক্রমণ করেছিল সাইবার অপরাধীরা। এ ছাড়া অ্যান্টিস্যাটেলাইট অস্ত্রের ব্যবহারও বাড়ছে। এ বিষয়গুলোকে মাথায় রেখেই নতুন এই প্রতিরক্ষামূলক প্রকল্প চালু করেছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

সূত্র: স্পেস ডট কম