নতুন সুবিধা ইউটিউবে
নতুন সুবিধা ইউটিউবে

দর্শকদের সঙ্গে নির্মাতার বন্ধন বাড়াতে কমিউনিটিজ চালু করল ইউটিউব

ভক্ত ও দর্শকদের সঙ্গে নির্মাতার বন্ধন বাড়াতে এবং পরস্পরের মধ্যে দ্বিমুখী যোগাযোগ তৈরি করতে ‘কমিউনিটিজ’ নামে নতুন একটি সুবিধা চালু করেছে ভিডিও দেখার ওয়েবসাইট ইউটিউব। গত বুধবার ‘মেড অন ইউটিউব’ অনুষ্ঠানে এ সুবিধার কথা ঘোষণা দেওয়া হয়। নতুন চালু হওয়া কমিউনিটিজ ফোরমাভিত্তিক দ্বিমুখী আলাপচারিতার প্ল্যাটফর্ম। অনেকটা ডিসকর্ড বা রেডিটের মতো। যেখানে দর্শক বা ভক্তও পোস্ট করতে পারবেন এবং মতামত জানাতে পারবেন।

ইউটিউবে ইতিমধ্যে কমিউনিটি নামে আলাদা একটি সুবিধা রয়েছে। এই কমিউনিটি ও কমিউনিটিজ আলাদা। ২০১৬ সালে ইউটিউবে কমিউনিটি চালু করা হয়। যেখানে নির্মাতা লেখা বা ছবি দর্শকদের জন্য দিতে পারেন। সেখানে শুধুই নির্মাতা পোস্ট দেন এবং দর্শকদের মধ্যে পারস্পরিক যোগাযোগ তৈরি হয় না। নতুন চালু হওয়া কমিউনিটিজ একটি দ্বিমুখী যোগাযোগ সুবিধা। এই সুবিধা ব্যবহার করে একজন নির্মাতার কমিউনিটিজ চ্যানেল ব্যবহার করে তাঁর দর্শক ও ভক্ত পরস্পরের মধ্যে যোগাযোগ করতে পারবেন এবং ভক্ত বা দর্শক কমিউনিটিজে পোস্ট করতে পারবেন। দর্শক বা ভক্ত নিজেই পোস্ট করতে পারায় নির্মাতা ও অন্য দর্শকের সঙ্গে মতামত ভাগাভাগি করার সুযোগ তৈরি হবে। এখন দর্শক বা ভক্তরা শুধু মন্তব্য করে নিজের মতামত জানাতে পারেন। ইউটিউব বলছে, কমিউনিটিজ এমন একটি জায়গা, যেখানে নির্মাতা এবং তাঁর ভক্তরা মিলিত হতে পারবেন ও তাঁদের মধ্যে বন্ধন আরও দৃঢ় হবে।

সুবিধাটি এখন শুধু গ্রাহকেরা ব্যবহার করতে পারবেন। এখন সুবিধাটি মোবাইলে নির্দিষ্ট কয়েকজন নির্মাতা পরখ করার সুবিধা পাচ্ছেন। আগামী বছর আরও অধিক নির্মাতার জন্য সুবিধাটি উন্মুক্ত করা হবে এবং ২০২৫ সাল নাগাদ এটি সবার জন্য উন্মুক্ত হতে পারে।

সূত্র: টেকক্রাঞ্চ ও দ্য ভার্জ