সাইবার হামলা
সাইবার হামলা

সাবধান, মাইক্রোসফটের নামে ই-মেইল পাঠিয়ে যেভাবে প্রতারণা করছে হ্যাকাররা

মাইক্রোসফটের কর্মী বা মাইক্রোসফট অনুমোদিত বিভিন্ন প্রতিষ্ঠানের পরিচয়ে ভুয়া ই-মেইল পাঠিয়ে উইন্ডোজ ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করার পাশাপাশি বিভিন্ন ধরনের প্রতারণা করছে একদল হ্যাকার। এরই মধ্যে মাইক্রোসফটের ভুয়া পরিচয়ে প্রায় পাঁচ হাজার ভুয়া ই–মেইল পাঠানোর ঘটনা শনাক্ত করা হয়েছে বলে দাবি করেছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্ট রিসার্চ।

চেক পয়েন্ট রিসার্চের তথ্যমতে, ভুয়া ই-মেইলে মাইক্রোসফটের প্রাইভেসি নীতিমালাসহ বিভিন্ন নীতিগত বিষয় হুবহু লেখা থাকে। এমনকি মাইক্রোসফটের বিভিন্ন ওয়েবসাইটের লিংক দেওয়া থাকে। ফলে অনেকেই ই-মেইলটিকে মাইক্রোসফটের পাঠানো বলে বিশ্বাস করেন। কিন্তু ভুয়া ই-মেইলে বিভিন্ন সমস্যা সমাধানের প্রলোভনে এক বা একাধিক ভুয়া লগইন পেজ বা ওয়েবসাইটের লিংকে ক্লিক করতে বলা হয়। লিংকগুলোতে ক্লিক করলেই যন্ত্রে ম্যালওয়্যার প্রবেশ করে পাসওয়ার্ডসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে হ্যাকারদের কাছে পাঠাতে থাকে। পরে এসব তথ্য বিভিন্ন কাজে ব্যবহারের পাশাপাশি ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক করে অর্থ দাবি করে হ্যাকাররা।

জানা গেছে, মাইক্রোসফটের নামে পাঠানো ই-মেইলগুলো এমনভাবে লেখা হয়, যা দেখে প্রথমে আসল বলেই মনে হয়৷ কারণ, ভুয়া ই-মেইলগুলো যেসব ঠিকানা থেকে পাঠানো হয়, সেগুলোর ডোমেইন নেম প্রায় মাইক্রোসফটের ডোমেইন নেমের মতোই। অর্থাৎ মাইক্রোসফটের ডোমেইন নেমের কিছু শব্দ পরিবর্তন করে এসব ডোমেইন নেম তৈরি করা হয়েছে। ফলে ভালোভাবে খেয়াল না করলে যে কেউ এ ধরনের প্রতারণার কবলে পড়তে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া