ওয়েবের জনক স্যার টিম বার্নার্স-লি
ওয়েবের জনক স্যার টিম বার্নার্স-লি

কেন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশন বন্ধের ঘোষণা দিলেন ওয়েবের জনক টিম বার্নার্স-লি?

বিশ্বজুড়ে সাশ্রয়ী মূল্যে সবার জন্য নিরাপদ ইন্টারনেট সহজলভ্য করতে কাজ করা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশন বন্ধের ঘোষণা দিয়েছেন সংস্থাটির সহপ্রতিষ্ঠাতা ও ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের (ডব্লিউডব্লিউডব্লিউ) জনক স্যার টিম বার্নার্স-লি। ২০০৯ সালে প্রতিষ্ঠার পর গত ১৫ বছর ধরে বিশ্বের বিভিন্ন প্রান্তে সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ চালুর জন্য কাজ করছিল অলাভজনক সংস্থাটি। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের কার্যক্রম শুরুর সময় বিশ্বের মাত্র ২০ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহারের সুযোগ পেতেন। বর্তমানে এ সংখ্যা প্রায় ৭০ শতাংশ। 

পৃথিবীকে বদলে দেওয়া ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের (ডব্লিউডব্লিউডব্লিউ) জনক স্যার টিম বার্নার্স-লি জানিয়েছেন, সেপ্টেম্বর মাস থেকে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের কার্যক্রম বন্ধ হয়ে গেলেও নিরাপদ ওয়েব নিয়ে কাজ করা থামাবেন না তিনি। নতুন এ পরিকল্পনার আওতায় ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতা রোজমেরি লেইথকে সঙ্গে নিয়ে ব্যবহারকারীদের অনলাইন গোপনীয়তা এবং তথ্যের নিরাপত্তাবিষয়ক সলিড প্রটোকল নিয়ে কাজ করবেন তারা।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের ‘১ ফর ২’ নামে একটি প্রচারাভিযান বিশ্বজুড়ে সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট প্রাপ্তির মানদণ্ডও নির্ধারণে বড় ধরনের ভূমিকা রেখেছে৷ ‘১ ফর ২’ প্রচারাভিযানে বলা হয়, ১ গিগাবাইট মোবাইল ইন্টারনেটের দাম একজন ব্যক্তির ন্যূনতম মাসিক আয়ের ২ শতাংশের বেশি হওয়া উচিত নয়। সফল সেই প্রচারাভিযানের ধারাবাহিকতায় বর্তমানে ‘১ ফর ৫’ প্রচারণা চালাচ্ছে অ্যালায়েন্স ফর অ্যাফোর্ডেবল ইন্টারনেট ফোরাম। এই প্রচারণায় একজন ব্যক্তির ন্যূনতম মাসিক আয়ের ২ শতাংশের মধ্যে ৫ গিগাবাইট ইন্টারনেট ব্যবহারের সুযোগ দেওয়ার কথা বলা হয়েছে।  
সূত্র: ইন্ডিয়া টুডে, জেডডিনেট