মেসেঞ্জার
মেসেঞ্জার

মেসেঞ্জারের সব বার্তা স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপটেড করে দেবে মেটা

মেসেঞ্জারে আদান-প্রদান করা বার্তার নিরাপত্তায় গত বছর এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা চালু করে মেটা। বর্তমানে এ সুবিধা ঐচ্ছিকভাবে ব্যবহার করা গেলেও ভবিষ্যতে মেসেঞ্জারে আদান-প্রদান করা সব বার্তা স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপশন করে দেওয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন এ পরিকল্পনার আওতা আদান-প্রদান করা সব বার্তা প্রেরকের কাছ থেকেই বিশেষ কোডের মাধ্যমে প্রাপকের কাছে পাঠাবে মেসেঞ্জার। প্রাপকের কাছে পৌঁছানোর পর কোডযুক্ত বার্তাকে সাধারণ বার্তায় পরিণত করা হবে। ফলে নির্দিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ বার্তায় থাকা তথ্য জানতে পারবে না।

গত বছরের জানুয়ারি মাসে মেসেঞ্জারে ডিএম (ডিরেক্ট মেসেজ) ব্যবহারকারীদের জন্য এনক্রিপশন সুবিধা চালু করে মেটা। ঐচ্ছিকভাবে ব্যবহারের সুযোগ থাকায় অনেকেই এ সুবিধা ব্যবহার করেন না অথবা ব্যবহার করতে ভুলে যান। ফলে আদান-প্রদান করা তথ্যের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয় না। এ সমস্যার সমাধান করতে গত বছরের আগস্ট মাস থেকে ডিফল্ট এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা চালুর জন্য কাজ শুরু করে মেটা।

এক ব্লগ বার্তায় মেটা জানিয়েছে, ডিফল্ট এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধার কার্যকারিতা পরীক্ষার অংশ হিসেবে নতুন করে কয়েক লাখ ব্যবহারকারীকে শক্তিশালী এনক্রিপশন সুবিধার আওতায় আনা হচ্ছে। এ বছরের শেষ নাগাদ মেসেঞ্জারের সব বার্তা স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপশন করে পাঠানোর সুবিধা চালু হতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া