উদ্ধার করা ফেরারি গাড়ি
উদ্ধার করা ফেরারি গাড়ি

এয়ারপডে খোঁজ মিলল চুরি যাওয়া ফেরারি গাড়ির

হারিয়ে যাওয়া পণ্য খুঁজে না পেলে মন খারাপ হয়। চুরি হলে পণ্য উদ্ধার না হওয়া পর্যন্ত চিন্তার শেষ থাকে না। আর চুরি যাওয়া পণ্যটি যদি হয় বিলাসবহুল ফেরারি গাড়ি, তবে তো কথাই নেই। গত ১৬ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের কানেটিকাটের গ্রিনউইচ থেকে চুরি হয় একটি বিলাসবহুল ফেরারি গাড়ি। অভিযোগ পাওয়ার পর গাড়িটি উদ্ধারে নামে পুলিশ। শুরুতে সাফল্য না পেলেও গাড়িতে ফেলে রাখা এয়ারপডের অবস্থান শনাক্তের পর অবশেষে গাড়িটি উদ্ধার করে তারা।

জানা গেছে, চুরি যাওয়া ফেরারি গাড়িটির দাম ৫ লাখ ৭৫ হাজার ডলার বা ৬ কোটি ৯০ লাখ টাকা (প্রতি ডলারের বিনিময়মূল্য ১২০ টাকা ধরে)। চুরি হওয়ার পর পুলিশের কাছে গাড়ির মালিক জানান, গাড়ির ভেতরে তাঁর এয়ারপড রয়েছে। এরপর পুলিশ অ্যাপলের তৈরি এয়ারপডের অবস্থান শনাক্ত করে অনুসরণ করতে থাকে। পরে একটি গ্যাস স্টেশনে এয়ারপডের অবস্থান শনাক্ত করা হয়। সেই গ্যাস স্টেশন থেকেই উদ্ধার করা হয় ফেরারি গাড়িটি।

প্রসঙ্গত, অ্যাপলের ফাইন্ড মাই অপশন ব্যবহার করে এয়ারপডের অবস্থান শনাক্ত করা যায়। আর তাই গাড়ির ভেতরে থাকা এয়ারপডের অবস্থানের তথ্য বিশ্লেষণ করে সহজেই গাড়িটির সন্ধান পাওয়া গেছে। তদন্ত শেষে পুলিশ জানিয়েছে, দুই ব্যক্তি চুরি করা গাড়িটি বিকল্পভাবে চালানোর চেষ্টা করেছিলেন। দুজনেরই অতীতে গাড়ি চুরি করে ধরা পড়া ও জরিমানার ইতিহাস আছে। ছোট এক জোড়া এয়ারপডের কারণেই গাড়িটি ফিরে পাওয়া গেছে।

সূত্র: এনডিটিভি