রোবোট্যাক্সি
রোবোট্যাক্সি

ইলন মাস্কের রোবট ট্যাক্সি বাজারে আসবে কবে

গত এপ্রিলে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক জানিয়েছিলেন, টেসলার তৈরি রোবোট্যাক্সি (রোবট ট্যাক্সি) বাজারে আসবে আগামী ৮ আগস্ট। স্বয়ংক্রিয়ভাবে চলতে সক্ষম রোবটচালিত গাড়িটি ট্যাক্সি হিসেবে ভাড়া করা যাবে। যাত্রীরা স্মার্টফোনের অ্যাপ্লিকেশনের মাধ্যমে গাড়িটি নিতে পারবেন। তবে মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে, আগস্টে নিজেদের তৈরি রোবোট্যাক্সি উন্মুক্ত করবে না টেসলা। এ জন্য রোবোট্যাক্সির উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনাও স্থগিত করেছে প্রতিষ্ঠানটি।

বৈদ্যুতিক গাড়িশিল্পের জন্য টেসলার রোবোট্যাক্সিকে বলা হচ্ছে বড় একটি পদক্ষেপ। ২০২৩ সালের মধ্যে রোবোট্যাক্সি বাজারে আনার পরিকল্পনা থাকলেও নানা কারণে তা আর সম্ভব হয়নি। এবার রোবোট্যাক্সির উদ্বোধনী অনুষ্ঠান আগস্টের পরিবর্তে অক্টোবরে আয়োজনের পরিকল্পনা করেছে টেসলা। তবে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য জানায়নি টেসলা কর্তৃপক্ষ।

গত এপ্রিলে খুদে ব্লগ লেখার সাইট এক্সে (সাবেক টুইটার) আগামী ৮ আগস্ট রোবোট্যাক্সি উদ্বোধন করার দিনক্ষণ ঘোষণা করে ইলন মাস্ক জানান, ৮ আগস্টকে চীনে সৌভাগ্যের দিন বলে মনে করা হয়। আর তাই রোবোট্যাক্সি বাজারে আনার জন্য দিনটিকে বেছে নিয়েছেন তিনি।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই স্বয়ংক্রিয় রোবোট্যাক্সি নিয়ে আলোচনা থাকলেও এ ধরনের গাড়ির গতিনিয়ন্ত্রণ নিয়ে নিরাপত্তাজনিত উদ্বেগ রয়ে গেছে। তাই এমন গাড়ির ব্যবহার নিয়ন্ত্রক সংস্থাগুলোর পর্যবেক্ষণের মধ্যে আছে।

সূত্র: ম্যাশেবল ও দ্য স্ট্রিট