দুটি মডেলের বৈদ্যুতিক মোটরবাইক এনেছে রিভো
দুটি মডেলের বৈদ্যুতিক মোটরবাইক এনেছে রিভো

দেশের বাজারে নতুন দুটি বৈদ্যুতিক বাইক, প্রতি কিলোমিটারে খরচ ১৩ ও ২০ পয়সা

মাত্র ১৩ ও ২০ পয়সা খরচে প্রতি কিলোমিটার দূরত্ব পাড়ি দিতে সক্ষম দুটি মডেলের বৈদ্যুতিক বাইক এনেছে রিভো। এজিরোওয়ান (এ০১) ও সিজিরোথ্রি (সি০৩) মডেলের বৈদ্যুতিক বাইক দুটি ছয় থেকে সাত ঘণ্টার মধ্যে পুরো চার্জ করা যায়। শুধু তা–ই নয়, একবার পূর্ণ চার্জে যথাক্রমে ৭৫ ও ৮৫ কিলোমিটার পথ পাড়ি দিতে পারে বাইক দুটি। আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মোহাম্মদপুরে ইভি লাইফ বিডির প্রদর্শনী কেন্দ্রে মোটরবাইক দুটি বাজারে আনার ঘোষণা দেন রিভোর বিজনেস ইউনিটের প্রধান ভেন। এ সময় প্রতিষ্ঠানটির প্রধান বিক্রয় কর্মকর্তা মাহমুদুল হক এবং প্রধান বিপণন কর্মকর্তা মোহাম্মদ ফরিদ উদ্দিন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ভেন বলেন, ‘সারা পৃথিবী এখন সবুজায়ন ও স্মার্ট যোগাযোগের দিকে গুরুত্ব দিয়েছে। শূন্য কার্বন নিঃসরণের কথা মাথায় রেখে বৈদ্যুতিক গাড়ি ও বাইকের প্রতি উৎপাদনকারীরা মনোযোগী হচ্ছেন। আফ্রিকা অঞ্চলে জনপ্রিয়তার শীর্ষে থাকা এই বৈদ্যুতিক বাইকগুলো পাকিস্তানের পর ষষ্ঠ দেশ হিসেবে বাংলাদেশে উন্মুক্ত করা হয়েছে। ভবিষ্যতে আরও নতুন মডেলের বৈদ্যুতিক মোটরবাইক আনা হবে।’

অনুষ্ঠানে জানানো হয়, রিভো এ০১ বাইকে ৬০ ভোল্টের ২১ অ্যাম্পিয়ার আওয়ারের লিড অ্যাসিড ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ১০ ইঞ্চির এক হাজার ওয়াট ক্ষমতাসম্পন্ন মোটরবাইকটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৪৫ কিলোমিটার। বাইকটির সামনে ও পেছনে ৭৫/১০০-১০ ইঞ্চির ভ্যাকুয়াম টায়ার ব্যবহার করা হয়েছে। নিরাপত্তার জন্য পেছনের চাকায় ড্রাম ও সামনের চাকায় ডিস্ক ব্রেক রয়েছে। চুরির হাত থেকে রক্ষা পেতে বাইকটিতে অ্যান্টিথেফট অপশন রয়েছে। বাইকটির দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা যথাক্রমে ১৭০০, ৭২০ ও ১ হাজার ১৩০ মিলিমিটার। দুই চাকার দূরত্ব (হুইলবেজ) ১২০০ মিলিমিটার। ওজন ৯২ কেজি। মাটি থেকে বাইকটির উচ্চতা ১২০ মিলিমিটার। ১২ টিউব৩০এ ভেক্টর-বেজড নিয়ন্ত্রকের মাধ্যমে বাইকটির গতি নিয়ন্ত্রণ করা যাবে। বাইকটির আসনের নিচে ২৪ লিটার এবং টেইল বক্সে ২৩ লিটার মালামাল বহন করা যায়। ধূসর, কালো ও লাল—এই তিন রঙে এ০১ মডেলটি পাওয়া যাবে।

রিভো সি০৩ মডেলের বৈদ্যুতিক বাইকে ব্যবহার করা হয়েছে ৭২ ভোল্টের ৩৫ অ্যাম্পিয়ার আওয়ারের লিড অ্যাসিড ব্যাটারি। ১২ ইঞ্চির দুই হাজার ওয়াট ক্ষমতাসম্পন্ন মোটরবাইকটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৭০ কিলোমিটার। বাইকটির সামনে ও পেছনে ১১০/৭০-১২ ইঞ্চির ভ্যাকুয়াম টায়ার ব্যবহার করা হয়েছে। নিরাপত্তার জন্য সামনে ও পেছনের চাকায় ডিস্ক ব্রেক এবং কম্বিনেশন ব্রেকিং সিস্টেম (সিবিএস) রয়েছে। চুরির হাত থেকে রক্ষা পেতে বাইকটিতে অ্যান্টিথেফট অপশন রয়েছে। উঁচু–নিচু পথে স্বাচ্ছন্দ্যে চালানোর জন্য সামনে ও পেছনে হাইড্রোলিক সাসপেনশন রয়েছে। বাইকটির দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা যথাক্রমে ১৮১৫, ৭৫৫ ও ১ হাজার ১১০ মিলিমিটার। দুই চাকার দূরত্ব (হুইলবেজ) ১ হাজার ৩৪০ মিলিমিটার। ওজন ১৪৪ কেজি। মাটি থেকে বাইকটির উচ্চতা (গ্রাউন্ড ক্লিয়ারেন্স) ১৬৫ মিলিমিটার। দুটি ১২ টিউব৩০এ ভেক্টর-বেজড নিয়ন্ত্রকের মাধ্যমে বাইকটির গতি নিয়ন্ত্রণ করা যাবে। বাইকটির আসনের নিচে ৩৬ লিটার ধারণক্ষমতাসম্পন্ন মালামাল বহনের জায়গা রয়েছে। ধূসর ও কালো—এই দুই রঙে পাওয়া যাবে মোটরবাইকটি।

এ০১ ও সি০৩ মডেলের বৈদ্যুতিক বাইক দুটির দাম ধরা হয়েছে যথাক্রমে ১ লাখ ১৯ হাজার ৯০০ টাকা ও ২ লাখ ১৯ হাজার ৯০০ টাকা। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত ক্রেতারা এ০১ ও সি০৩ কিনলে ২০ হাজার টাকা মূল্যছাড় পাবেন। এ ছাড়া প্রদর্শনী কেন্দ্র উদ্বোধনের দিন ক্রেতারা এ০১ কিনলে উপহার হিসেবে পাবেন হেডফোন এবং সি০৩ কিনলে পাবেন স্মার্ট ওয়াচ। বাইক দুটির ব্যাটারিতে ১৮ মাসের বিক্রয়োত্তর সেবা এবং বাইকের অন্যান্য যন্ত্রাংশের বেলায় এক বছরের বিক্রয়োত্তর সেবা মিলবে।