রাজধানীর রাস্তায় জলাবদ্ধতা
রাজধানীর রাস্তায় জলাবদ্ধতা

জলাবদ্ধ রাস্তায় গাড়ি চালাবেন যেভাবে

ফুরফুরে মেজাজে গাড়ি নিয়ে স্ত্রীসহ ঘুরতে বেরিয়েছিলেন বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা আলমগীর হোসেন। কিন্তু বিধি বাম। নির্দিষ্ট গন্তব্যে যাওয়ার আগেই শুরু হয় মুষলধারে বৃষ্টি। ফলে কিছুক্ষণের মধ্যেই রাস্তায় দেখা দেয় জলাবদ্ধতা। বাধ্য হয়েই পানি জমা রাস্তায় সাবধানে গাড়ি চালাতে থাকেন তিনি। কিন্তু কিছু দূর যেতেই বুঝতে পারলেন, যতটা ভেবেছিলেন, তার চেয়েও বেশি পানি রয়েছে রাস্তায়। হঠাৎ করেই রাস্তায় থাকা গর্তে পড়ে একপাশে কাত হয়ে যায় গাড়িটি, চাকাও ফুটো হয়ে যায়। সমস্যা সমাধানে থ্রটল ছেড়ে অবস্থা বোঝার চেষ্টা করলেন তিনি। ঠিক এ সময় পাশ দিয়ে বাস যাওয়ায় ঢেউয়ের তোড়ে গাড়ির ভেতর পানি ঢুকে ইঞ্জিনও বন্ধ হয়ে যায়। বর্ষাকালে আলমগীর হোসেনের মতো যেকোনো সময় আপনিও জলাবদ্ধ রাস্তায় বিপদে পড়তে পারেন। তবে বেশ কিছু বিষয়ে সতর্ক থাকলে এ ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

জমে থাকা পানির গভীরতা অনুমান

গাড়ির এক্সজস্ট পাইপ বা সাইলেন্সার সাধারণত নিচে থাকে। এই এক্সজস্ট পাইপ ধোঁয়া বা তরল বের করার পাশাপাশি ইঞ্জিনের শব্দ নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়। কোনো কারণে পাইপটি দিয়ে ইঞ্জিনে পানি ঢুকলেই ঘটে বিপত্তি। সাধারণত এক থেকে দেড় ফুট পানির মধ্যে গাড়ি চালালেও এক্সজস্ট পাইপে পানি ঢুকতে পারে না। আর তাই জলাবদ্ধ রাস্তায় গাড়ি চালানোর সময় পানির গভীরতা সম্পর্কে আগে থেকেই ধারণা নিতে হবে। এ জন্য সামনে থাকা গাড়ির চাকার কত অংশ পানির ভেতর রয়েছে বা গাড়িগুলো চলার সময় কোনো গর্তে পড়ছে কি না, তা পর্যবেক্ষণ করতে হবে। পাশাপাশি রাস্তার যে পাশে কম পানি জমেছে, সেদিক দিয়ে গাড়ি চালাতে হবে।

গাড়ি যেন বন্ধ না হয়

জলাবদ্ধ রাস্তায় কোনোমতেই গাড়ির ইঞ্জিন বন্ধ করা যাবে না। কারণ, গাড়ি চালু থাকলে এক্সজস্ট পাইপ দিয়ে কোনো কিছু প্রবেশ করতে পারে না। তাই এক্সিলারেটরের ওপর হালকা চাপ দিয়ে গাড়ির ইঞ্জিন চালু রাখতে হবে। প্রয়োজনে নিউট্রালে (এন) রেখে থ্রটল চেপে ইঞ্জিন গরম রাখতে হবে।

হাইব্রিড ব্যাটারিতে দিতে হবে আলাদা নজর

হাইব্রিড প্রযুক্তির গাড়িগুলোতে সাধারণত পেছনের আসনের নিচে ব্যাটারি রাখা হয়। এই ব্যাটারিগুলো সাধারণ ব্যাটারির তুলনায় বেশ দামি হয়ে থাকে। রাস্তায় পানির গভীরতা কম থাকলে এই ব্যাটারির কোনো ক্ষতি হয় না। তবে গভীরতা বেশি হলে ধীরে ধীরে পানি ব্যাটারি পর্যন্ত পৌঁছে যায়। তাই জলাবদ্ধ রাস্তায় হাইব্রিড গাড়ি না চালানোই ভালো। হাইব্রিড গাড়ির ইঞ্জিন বেতে যদি পানি প্রবেশ করে, তবে পিসিইউ সিস্টেমের ক্ষতি হতে পারে। এ ক্ষেত্রে গাড়ি ঠিক করতে বেশ ঝামেলা হয়ে থাকে।

মনোবল না হারানো

জলাবদ্ধ রাস্তায় গাড়ি বন্ধ হয়ে গেলে আতঙ্কিত হওয়া যাবে না। মনোবল শক্ত রেখে বারবার ইগনিশন চেপে গাড়ি চালু করার চেষ্টা করতে হবে। গাড়ি চালু হয়ে গেলে কিছুক্ষণ থ্রটল চেপে ধরে ইঞ্জিনকে গরম করতে হবে। তারপর ধীরে ধীরে গাড়ি চালাতে হবে।

গাড়ির যত্ন নেওয়া

বর্ষায় গাড়ির বাড়তি যত্ন দরকার। এ সময় রাস্তার কাদামাটির কারণে হেডলাইট ঝাপসা হয়ে যেতে পারে। আর তাই প্রতিবার চালানোর আগে পুরো গাড়ি ধুতে না পারলেও অবশ্যই হেডলাইট এবং সামনে–পেছনের কাচ পরিষ্কার করতে হবে।