মুখের কথাকে বার্তায় রূপান্তরের সুযোগ চালু করছে হোয়াটসঅ্যাপ
মুখের কথাকে বার্তায় রূপান্তরের সুযোগ চালু করছে হোয়াটসঅ্যাপ

মুখের কথা লিখিত বার্তা হিসেবে পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে

প্রতিদিন বিভিন্ন কাজে হোয়াটসঅ্যাপে বার্তা পাঠান অনেকেই। তবে ব্যস্ততার কারণে আকারে বড় বার্তা লেখার সময় পাওয়া যায় না। এ সমস্যা সমাধানে ব্যবহারকারীদের মুখের কথাকে তাৎক্ষণিকভাবে বার্তায় রূপান্তরের সুযোগ চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এ সুবিধা চালু হলে ব্যবহারকারীরা সহজেই মুখের কথাকে বার্তায় রূপান্তর করে নির্দিষ্ট ব্যক্তিকে পাঠাতে পারবেন।

হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউএবেটা ইনফোর এক প্রতিবেদনে বলা হয়েছে, ভয়েস চ্যাট মোড সুবিধা চালু হলে ‘মেটা এআই’ চ্যাটবটের মাধ্যমে মুখের কথা তাৎক্ষণিকভাবে বার্তা আকারে পাঠানো যাবে। এ ছাড়া চাইলে বিভিন্ন ছবির ক্যাপশন লিখে পোস্টও করা যাবে। এর ফলে সহজেই বিভিন্ন ধরনের বার্তা পোস্ট করার সুযোগ মিলবে।

ভয়েস মোডে লেখা বড় বার্তা ‘ফুল’ ও ‘ব্রিফ’—দুই মোডে পড়া যাবে। ফুল মোডে পুরো বার্তা এবং ‘ব্রিফ’ মোডে সারসংক্ষেপ দেখা যাবে। ফলে সহজেই অন্যদের পাঠানো বড় বার্তার গুরুত্বপূর্ণ তথ্য জানার সুযোগ মিলবে। বর্তমানে এ সুবিধার কার্যকারিতা আইওএস বেটা সংস্করণ ব্যবহারকারীদের ওপর পরখ করা হচ্ছে। এ জন্য বেটা সংস্করণের টেক্সট বক্সের পাশে ভয়েস চ্যাট আইকনও যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ। ফলে সহজেই ভয়েস কমান্ড দেওয়া যায়।

গত এপ্রিল মাসে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের সার্চ বারে নিজেদের তৈরি মেটা এআই চ্যাটবট যুক্ত করার ঘোষণা দেয় মেটা। তবে মেটার তৈরি চ্যাটবটটি এখনো সব দেশের জন্য উন্মুক্ত করা হয়নি। লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল এললামা থ্রি–ভিত্তিক চ্যাটবটটি কাজে লাগিয়ে অনলাইন থেকে দ্রুত বিভিন্ন তথ্য খুঁজে পাওয়া যায়।

সূত্র: ইন্ডিয়া টুডে