ধর্মঘটরত শিল্পী ও কলাকুশলীদের আশঙ্কা, গেমস নির্মাতারা এআই ব্যবহার করে তাঁদের কণ্ঠ ও শারীরিক অবয়ব পুনর্ব্যবহার করতে পারেন
ধর্মঘটরত শিল্পী ও কলাকুশলীদের আশঙ্কা, গেমস নির্মাতারা এআই ব্যবহার করে তাঁদের কণ্ঠ ও শারীরিক অবয়ব পুনর্ব্যবহার করতে পারেন

ভিডিও গেমসে কৃত্রিম বুদ্ধিমত্তা, ধর্মঘটে শিল্পীরা

ভিডিও গেমসে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহারের ফলে অ্যাক্টিভিশন, ওয়ার্নার ব্রাদার্স ও ওয়াল্ট ডিজনির মতো প্রধান ভিডিও গেম নির্মাতাদের বিরুদ্ধে ধর্মঘট ডেকেছেন ভিডিও গেমসে কাজ করা হলিউডের শিল্পী ও কলাকুশলীরা। দেড় বছর ধরে ভিডিও গেমসে এআই প্রযুক্তির ব্যবহার নিয়ে নতুন চুক্তির বিষয়ে কাজ চলছিল। ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠান ও স্যাগ-আফট্রা নামের আড়াই হাজারের বেশি শিল্পীর একটি ইউনিয়নের মধ্যে এই চুক্তি ও সমঝোতার বিষয়ে আলোচনা হয়।

আলোচনায় ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠান ও শিল্পীদের ইউনিয়নের মধ্যে বেশ কিছু বিষয়ে মধ্যস্থতা হয়। বেতন–ভাতা, চাকরির নিরাপত্তার মতো বিষয়ে উভয় পক্ষ মধ্যস্থতায় পৌঁছালেও এআই প্রযুক্তির ব্যবহার নিয়ে অনিশ্চয়তা রয়ে গেছে। এআই ব্যবহারের ফলে সুরক্ষা নিশ্চিতের দাবিতে ধর্মঘট ডেকেছে স্ক্রিন অ্যাক্টরস গিল্ড-আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্ট (স্যাগ-আফট্রা)। এর আগে গত বছর হলিউডের শিল্পী ও কলাকুশলীরা স্যাগ-আফট্রার ব্যানারে ধর্মঘট ডাকে। তখন হলিউড কার্যত অচল হয়ে পড়েছিল।

ধর্মঘটরত শিল্পী ও কলাকুশলীদের আশঙ্কা, ভিডিও গেম নির্মাতারা জেনারেটিভ এআই প্রযুক্তি ব্যবহার করে তাঁদের কণ্ঠ ও শারীরিক অবয়বের পুনর্ব্যবহার করতে পারে। ভিডিও গেমের চরিত্রে তাঁদের শারীরিক অবয়ব ও কণ্ঠ ব্যবহৃত হলেও তাঁরা ন্যায্য ক্ষতিপূরণ পাবেন না বলে শঙ্কা তৈরি হয়েছে।

স্যাগ-আফট্রা এক বিবৃতিতে জানিয়েছে, অনেক বিষয়ে তারা চুক্তিতে ঐকমত্যে পৌঁছেছে। তবে ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠানগুলো এআই প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে সুস্পষ্টভাবে তাদের অবস্থান পরিষ্কার করেনি। এআই ব্যবহারে শিল্পী ও কলাকুশলীদের সুরক্ষার বিষয়গুলো অস্পষ্ট রয়েছে। এআই প্রযুক্তির অপব্যবহার করে তাদের সদস্যদের ক্ষতি করা হবে, এমন কোনো চুক্তি করতে তারা রাজি নয়।

অবশ্য ভিন্ন কথা বলছে ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তাদের ভাষ্য, এরই মধ্যে ইউনিয়নের অনেক দাবিদাওয়া পূরণ করা হয়েছে। ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মুখপাত্র অড্রি কলিং বলছেন, ‘চুক্তি চূড়ান্ত করার শেষ পর্যায়ে এসে স্যাগ-আফট্রার সরে দাঁড়ানোর বিষয়টি হতাশাজনক। আমাদের পক্ষ থেকে স্যাগ-আফট্রার উদ্বেগের বিষয়ে সরাসরি উত্তর দেওয়া হয়েছে। এমনকি এআই ব্যবহারের ক্ষেত্রে সুরক্ষা নিশ্চিতে আলোচনা সাপেক্ষে শিল্পী ও কলাকুশলীদের ক্ষতিপূরণ দেওয়ার বিধানও রাখা হয়েছে। এ জন্য একটি ইন্টার-অ্যাকটিভ মিডিয়া অ্যাগ্রিমেন্ট হবে।’

স্যাগ-আফট্রা ও ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সবশেষ চুক্তির মেয়াদ শেষ হয়েছে ২০২২ সালের নভেম্বরে। সে চুক্তিতে এআই প্রযুক্তি ব্যবহার এবং শিল্পী ও কলাকুশলীদের সুরক্ষার বিষয়টির উল্লেখ নেই। নবায়নের আগে এখন আগের এই চুক্তিই এক মাস করে বর্ধিত করা হচ্ছে।

গত বছর স্যাগ-আফট্রার ডাকা ধর্মঘটের ফলে সুরক্ষা–সুবিধা নিশ্চিত ও বেতন–ভাতা বাড়াতে সক্ষম হন হলিউডের শিল্পীরা। সেই ধর্মঘটের ফলে এআই সুরক্ষার বিষয়টি চুক্তিতে অন্তর্ভুক্ত হয় এবং শিল্পী ও কলাকুশলীরা এক বিলিয়ন ডলার চুক্তির নতুন বেতন ও সুবিধা জিতে নেন।

সূত্র: বিবিসি