শিগগিরই নতুন সুবিধা পাওয়া যাবে আইফোন, জানিয়েছে গুগল
শিগগিরই নতুন সুবিধা পাওয়া যাবে আইফোন, জানিয়েছে গুগল

কৃত্রিম বুদ্ধিমত্তার যে সুবিধা এল অ্যান্ড্রয়েড জিমেইলে

অ্যান্ড্রয়েড অ্যাপে সহজে ই-মেইল খোঁজার নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-ভিত্তিক সুবিধা যোগ করেছে জিমেইল। গুগলের এআই জেমিনির এ সুবিধা কাজে লাগিয়ে ব্যবহারকারী তাঁর অ্যান্ড্রয়েড যন্ত্রের জিমেইল অ্যাপে ই-মেইল-সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন করতে পারবেন এবং জেমিনি সেই অনুযায়ী ফলাফল দেখাবে। জিমেইল কিউ অ্যান্ড এ নামের এই সুবিধা শুধু ওয়ার্কস্পেস ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন। গত বৃহস্পতিবার এক ব্লগ বার্তায় এই তথ্য জানিয়েছে গুগল।

নতুন এই সুবিধায় জিমেইলে থাকা বিভিন্ন তথ্য খুব সহজেই খুঁজে পাবেন ব্যবহারকারীরা। সুবিধাটি এখন গুগল ওয়ার্কস্পেসের ওয়েব সংস্করণে ব্যবহার করা যায়। অ্যান্ড্রয়েডে চালু হওয়ায় স্মার্টফোন থেকেও এই সুবিধা ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। তবে আইফোনের জন্য সুবিধাটি এখনো চালু হয়নি। খুব শিগগিরই আইওএস যন্ত্রেও এটি চালুর পরিকল্পনা রয়েছে গুগলের। জিমেইল অ্যাপের ওপরে ডানদিকে থাকা জেমিনি টুলবার থেকে এ সুবিধা ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। জেমিনি টুলবার চিহ্নিত করতে একটি জেমিনি স্টার প্রতীক থাকবে। এখানে ট্যাপ করে এ সুবিধা ব্যবহার করা যাবে। এ সুবিধায় ই-মেইলে থাকা সুনির্দিষ্ট তথ্য খোঁজার পাশাপাশি যেসব ই-মেইল পড়া হয়নি সেগুলোও খোঁজা যাবে, নির্দিষ্ট কোনো প্রেরকের ই-মেইল দেখা যাবে এবং বিভিন্ন ই-মেইলের সারাংশ লিখে নেওয়া যাবে। এ ছাড়া গুগল ড্রাইভে থাকা বিভিন্ন নথিও খুঁজে দেবে জেমিনি। সর্বশেষ ১৫ দিনের তথ্য বিশ্লেষণ করে ফলাফল প্রদর্শন করবে টুলটি। গুগল ওয়ার্কস্পেস যেসব ব্যবহারকারী অর্থের বিনিময়ে সাবস্ক্রাইব করেছেন, তাঁরাই শুধু এ সুবিধা ব্যবহার করতে পারবেন।

অ্যান্ড্রয়েডে

এ ছাড়া জিমেইলে জেমিনির ‘হেল্প মি রাইট’ ও ‘পলিশ’ নামের দুটি সুবিধা ব্যবহার করে চাইলেই নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের উপযোগী নতুন ই-মেইল স্বয়ংক্রিয়ভাবে লিখিয়ে নিতে পারেন জিমেইল ব্যবহারকারীরা। শুধু তা-ই নয়, জেমিনির লিখে দেওয়া ই-মেইল সম্পাদনার পাশাপাশি নতুন তথ্যও যুক্ত করা যাবে। ফলে কাজে ব্যস্ত থাকলেও দ্রুত গুরুত্বপূর্ণ ই-মেইল পাঠানো যাবে।

সূত্র: ওয়ার্কস্পেস আপডেটস ও গ্যাজেটস৩৬০