গ্রোক চ্যাটবট ব্যবহার করে দ্রুত কৃত্রিম ছবি তৈরি করা যাবে এক্সে
গ্রোক চ্যাটবট ব্যবহার করে দ্রুত কৃত্রিম ছবি তৈরি করা যাবে এক্সে

এক্সে এবার কৃত্রিম ছবিও তৈরি করা যাবে

বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট কাজে লাগিয়ে বার্তা লেখা ও কনটেন্ট (আধেয়) তৈরির পাশাপাশি কৃত্রিম ছবি তৈরি করে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেন অনেকে। তাই এক্স (সাবেক টুইটার) ব্যবহারকারীদের দ্রুত কৃত্রিম ছবি তৈরির সুযোগ দিতে নিজেদের ‘গ্রোক’ চ্যাটবটের নতুন দুটি সংস্করণ উন্মুক্ত করেছে ইলন মাস্কের মালিকানাধীন এক্সএআই। ‘গ্রোক ২’ ও ‘গ্রোক ২ মিনি’ নামের বেটা সংস্করণ দুটি ব্যবহার করে লিখিত প্রম্পট থেকে দ্রুত কৃত্রিম ছবি তৈরি করা যাবে। এর ফলে অন্য কোনো প্রতিষ্ঠানের চ্যাটবট ব্যবহার না করে নিজেদের ইচ্ছামতো কৃত্রিম ছবি এক্সে পোস্ট করতে পারবেন ব্যবহারকারীরা।

এক ব্লগ বার্তায় এক্সএআই জানিয়েছে, প্রাথমিকভাবে এক্সের প্রিমিয়াম ও প্রিমিয়াম প্লাস ব্যবহারকারীরা গ্রোক চ্যাটবট ব্যবহার করে কৃত্রিম ছবি তৈরি করে সরাসরি এক্সে প্রকাশ করতে পারবেন। দুটি সংস্করণেই সহজে বার্তা ও কোড লেখার পাশাপাশি বিভিন্ন কাজে উন্নত অভিজ্ঞতা পাওয়া যাবে। আগামী মাসে এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্যও সংস্করণ দুটি ব্যবহারের সুযোগ চালু হতে পারে।

গ্রোক চ্যাটবট তৈরির জন্য গত বছরের জুলাই মাসে ‘এক্সএআই’ চালু করেন ইলন মাস্ক। ডিপমাইন্ড, ওপেনএআই, গুগল রিসার্চ, মাইক্রোসফট রিসার্চ ও টেসলার সাবেক কর্মীদের নিয়ে গড়া এক্সএআইয়ের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি। প্রতিষ্ঠানটির তৈরি গ্রোক চ্যাটবট ব্যবহার করে দ্রুত বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে পারেন এক্স ব্যবহারকারীরা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া