বিল গেটস
বিল গেটস

বিল গেটস যে এআই টুল বেশি ব্যবহার করেন

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস কাজ থেকে অবসর নিলেও নানা ধরনের উদ্ভাবন-সংক্রান্ত গবেষণার বিষয়ে নিয়মিত খোঁজখবর রাখেন। এ জন্য বিভিন্ন ব্যক্তির সঙ্গে অনলাইনে নিয়মিত বৈঠকও করেন তিনি। সম্প্রতি একটি সাক্ষাৎকারে বিল গেটস জানিয়েছেন, অনলাইন বৈঠকের সময় তিনি নিয়মিত মাইক্রোসফট টিমসের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির সামারি টুল ব্যবহার করেন। স্বয়ংক্রিয়ভাবে অনলাইন বৈঠকের সব তথ্যের সারাংশ দেখার পাশাপাশি প্রশ্নোত্তরের সুযোগ থাকায় সামারি টুলকে বেশ চমৎকার বলে উল্লেখ করেছেন তিনি।  

মাইক্রোসফট টিমসের সামারি টুলের পাশাপাশি চ্যাটজিপিটিও ব্যবহার করেন বিল গেটস। চ্যাটজিপিটির গুরুত্ব তুলে ধরে বিল গেটস জানান, নির্দিষ্ট প্রশ্নের উত্তর দিতে ও তাঁর নিজের লেখার প্রক্রিয়ায় সাহায্য করতে চ্যাটজিপিটি বিশেষভাবে সহায়তা করে। এ-জাতীয় এআই টুল নতুন বিষয় জানা ও সৃজনশীলতা বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মনে করেন তিনি।

স্বাস্থ্য ও শিক্ষা খাতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যাপকভাবে ব্যবহারের বিষয়ে বেশ আশাবাদী বিল গেটস। তাঁর মতে, এআই শিক্ষার্থীদের শেখার অভিজ্ঞতা বৃদ্ধির পাশাপাশি শিক্ষকের অভাব পূরণ করতে পারে। এআইয়ের কারণে আগামী দশকে অনেক খাতে উৎপাদনশীলতা উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাবে। এআইয়ের বহুমুখী ব্যবহারকে অত্যন্ত ইতিবাচকভাবে দেখলেও এই প্রযুক্তি অপব্যবহারের ঝুঁকি রয়েছে বলেও স্বীকার করেছেন বিল গেটস।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া