জেমিনি চ্যাটবট
জেমিনি চ্যাটবট

জেমিনিতে নতুন যেসব সুবিধা যুক্ত করল গুগল

নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট জেমিনিতে নতুন সুবিধা যুক্ত করেছে গুগল। নতুন এ পরিবর্তনের ফলে জেমিনি চ্যাটবটের সঙ্গে কথোপকথন আরও সহজ হওয়ার পাশাপাশি গুগল ওয়ার্কস্পেসের বিভিন্ন সুবিধা যেমন গুগল ডকস ও শিটসে দ্রুত নির্দিষ্ট বিষয়ের বিস্তারিত তথ্য জানা যাবে।

গুগলের তথ্য মতে, জেমিনিতে ‘গো লাইভ উইথ জেমিনি’ সুবিধা যুক্ত করা হয়েছে। এ সুবিধা চালুর ফলে চ্যাটবটটির সঙ্গে গতানুগতিক প্রশ্নোত্তরের বাইরেও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা যাবে। শুধু তাই নয়, ব্যবহারকারীর প্রশ্নের ধরন, ব্যাখ্যা করার ভঙ্গি প্রভৃতি অনুসরণ করে কথা বলবে জেমিনি। ফলে মানুষের সঙ্গে আলোচনার আদলেই জেমিনি চ্যাটবটের সঙ্গে তাৎক্ষণিক কথোপকথন চালানো যাবে। ফলে ব্যবহারকারীরা সহজেই জেমিনির মাধ্যমে যেকোনো বিষয় শেখার পাশাপাশি অনুশীলন করতে পারবেন। এ সুবিধা প্রাথমিকভাবে শুধু ইংরেজি ভাষায় ব্যবহার করা যাবে।

গুগল ওয়ার্কস্পেসে জেমিনি চ্যাটবট যুক্তের ফলে যেকোনো নির্দিষ্ট বিষয়ের জিজ্ঞাসা খুব সহজেই খুঁজে পাওয়া যাবে। ফলে গুগল ডকস বা শিটসে কাজ করার সময় সেই বিষয়ের তথ্য খুঁজতে অন্য কোনো অ্যাপ্লিকেশন ব্যবহারের প্রয়োজন হবে না। প্রম্পটে প্রশ্ন লিখলেই প্রাসঙ্গিক তথ্য খুঁজে দেবে এআই টুলটি। গুগল ওয়ার্কস্পেসের নিবন্ধিত গ্রাহকেরা জেমিনি অ্যাড-অনস ব্যবহার করে নতুন এ সুবিধা ব্যবহার করতে পারবেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া