রিকল–সুবিধা চালু বা বন্ধ করা যাবে
রিকল–সুবিধা চালু বা বন্ধ করা যাবে

নিরাপত্তা নিয়ে উদ্বেগ, রিকল–সুবিধায় পরিবর্তন আনল মাইক্রোসফট

গত জুন মাসে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চ্যাটবটযুক্ত কোপাইলট প্লাস পিসি মডেলের ল্যাপটপের জন্য ‘রিকল’ সুবিধা আনার ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। সে সময় প্রতিষ্ঠানটি জানিয়েছিল, উইন্ডোজের সঙ্গে বিল্টইনভাবে যুক্ত রিকল সুবিধা কয়েক সেকেন্ড পরপর ল্যাপটপের পর্দার স্ক্রিনশট স্বয়ংক্রিয়ভাবে নিয়ে নির্দিষ্ট স্থানে সংরক্ষণ করতে পারে। কিন্তু মাইক্রোসফটের এ সুবিধা চালুর আগেই উদ্বেগ জানিয়েছেন নিরাপত্তাবিশেষজ্ঞরা। তাঁদের মতে, সাইবার অপরাধীদের পাশাপাশি যেকোনো ব্যক্তি চাইলেই রিকলের সংগ্রহ করা তথ্য পর্যালোচনা করে অন্যদের ল্যাপটপ ব্যবহারের সব ইতিহাস জানতে পারবেন। আর তাই সমালোচনার মুখে এবার রিকল–সুবিধা নিয়ন্ত্রণের সুযোগ দেবে মাইক্রোসফট। নতুন এ সিদ্ধান্তের ফলে ব্যবহারকারীরা চাইলে রিকল–সুবিধা চালু বা বন্ধ করতে পারবেন।

মাইক্রোসফট জানিয়েছে, আগামী নভেম্বর মাসে রিকল–সুবিধা চালু করা হবে। রিকল–সুবিধাটি সংবেদনশীল তথ্য শনাক্ত করে সেগুলো ফিল্টারিং করতে পারে। ফলে যেসব পর্দায় পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের তথ্য থাকবে, সেগুলোর স্ক্রিনশট নেওয়াটা চাইলে বন্ধ রাখতে পারবেন ব্যবহারকারীরা। এমনকি সংগ্রহ করা তথ্য চাইলে মুছেও ফেলতে পারবেন তারা। রিকলের সংগ্রহ করা সব তথ্য এনক্রিপ্টেড আকারে সংরক্ষণ করায় সেগুলো নিরাপদ।

মাইক্রোসফটের তথ্যমতে, ল্যাপটপের পর্দায় থাকা সব ছবির স্ক্রিনশট নিয়মিত সংগ্রহ করা হলেও সেগুলো ব্যবহারকারীদের যন্ত্রেই সংরক্ষণ করে রিকল। এর ফলে প্রয়োজনীয় তথ্য যেকোনো সময় সহজেই খুঁজে পাওয়া যায়। শুধু তা-ই নয়, মাইক্রোসফট বা অন্য কোনো প্রতিষ্ঠান তথ্যগুলো ব্যবহার করতে না পারায় ব্যবহারকারীদের গোপনীয়তা নষ্ট হয় না।