কৃষি কাজ করবে এই রোবট
কৃষি কাজ করবে এই রোবট

এআই রোবট ফসলের আগাছা পরিষ্কার করবে

কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) নানা প্রযুক্তি নিয়ে কয়েক বছর ধরে বিভিন্ন গবেষণা চলছে। কৃষিতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ নিয়ে কাজ করছেন বিজ্ঞানীরা। এবারে বিজ্ঞানীরা কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর একটি রোবট তৈরি করেছেন, যা ফসলের ক্ষতি না করে আগাছা পরিষ্কার করতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে রোবট বুঝতে পারে কোনটি আগাছা আর কোনটি ফসল।

ফসল চাষের ভবিষ্যৎকে আরও টেকসই করতে এআই রোবট তৈরি করেছেন বিজ্ঞানীরা। রোবটের নাম রাখা হয়েছে কনসেনট্রেটেড লাইট অটোনমাস উয়েডিং অ্যান্ড স্কাউটিং (সিএলএডাব্লিউডএস) বা ক্লস। রোবটটির একটি নমুনা নিয়ে পরীক্ষা চলছে। রোবটটি দুটি প্রধান কাজের জন্য নকশা করা হয়েছে। আগাছা বাছাই ও ফসল পর্যবেক্ষণের সক্ষমতা রয়েছে রোবটটির। মূলত এআই ও রোবোটিকসের সংমিশ্রণে এই রোবট তৈরি করা হয়েছে। মাঠে কৃষক বা অন্যান্য সরঞ্জাম যেসব জায়গায় যেতে পারে না, কিংবা যেসব কাজে কৃষকের বেশি মনোযোগ দিতে হচ্ছে, সেই কাজে বিকল্প হিসেবে এই রোবট কাজ করতে পারবে।

অনেক কৃষক ভেজা আবহাওয়া, বাতাস বা ঠান্ডার দিনে মাঠের আগাছা পরিষ্কার করতে চান না। তখন সেই কাজ এই রোবট করতে পারবে। রোবটটির নকশা করেছে আর্থ রোভার নামের একটি প্রতিষ্ঠান। আগাছা দূর করতে পেটেন্ট করা কনসেনট্রেটেড লাইট বা ঘনীভূত আলো নামের প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এই প্রযুক্তির মাধ্যমে রোবটটি মাঠের ফসল বা মাটির ক্ষতি না করেই আগাছা বাছাই করতে পারে।

ফসলের স্বাস্থ্য নিরীক্ষা করতে রোবটটি আটটি ক্যামেরা দিয়ে কাজ করে। এআই কম্পিউটার ভিশন ব্যবহার করে তাৎক্ষণিক তথ্য সংগ্রহ করে রোবটটি। সেই তথ্য কৃষককে ফসলের স্বাস্থ্য ও মাটির পরিচর্যা নিতে সময়োপযোগী সিদ্ধান্ত নিতে সহায়তা করে। রোবটটি সৌরচালিত ব্যাটারিতে চলে। যেকোনো ধরনের ফসলের মাঠ ও আবহাওয়াতে কার্যকরভাবে কাজ করে বলে জানিয়েছে নির্মাতারা। আর্থ রোভারের ২০২৫ সালে প্রাথমিকভাবে ফসলের মাঠে গ্রাহক পর্যায়ে রোবটটি ব্যবহারের পরিকল্পনা করছে। সব ঠিক থাকলে ২০২৬ সালে বাজারে আসবে এই রোবট।

সূত্র: রয়টার্স