বিল গেটস ও অপরাহ্ উইনফ্রে (ডানে)
বিল গেটস ও অপরাহ্ উইনফ্রে (ডানে)

অপরাহ্ উইনফ্রের টিভি অনুষ্ঠানে এআই নিয়ে কথা বলবেন বিল গেটস

কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক এক টেলিভিশন অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টেলিভিশন চ্যানেল এবিসি। বিখ্যাত গণমাধ্যম ব্যক্তিত্ব, অভিনেত্রী, সঞ্চালক ও বক্তা অপরাহ্ উইনফ্রের উপস্থাপনায় সেই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস ও প্রযুক্তি-দুনিয়ায় হইচই ফেলে দেওয়া চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান। ‘এআই অ্যান্ড দ্য ফিউচার অব আস’ নামের অনুষ্ঠানটি বিশেষ অনুষ্ঠান হিসেবে সম্প্রচারিত হবে বলে জানিয়েছে এবিসি।

এবিসির তথ্যমতে, কৃত্রিম বুদ্ধিমত্তার ভবিষ্যৎ নিয়ে আয়োজিত বিশেষ অনুষ্ঠানটি ১২ সেপ্টেম্বর রাত আটটায় সম্প্রচারিত হবে। এবিসি চ্যানেলের পাশাপাশি অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম হুলুতেও সরাসরি অনুষ্ঠানটি দেখা যাবে। অনুষ্ঠানে বিল গেটস ও স্যাম অল্টম্যানের পাশাপাশি কনটেন্ট (আধেয়) নির্মাতা মার্কেস ব্রাউনলিসহ প্রযুক্তি ও মিডিয়া বিশ্লেষকদের বক্তব্য প্রকাশ করা হবে। আর তাই অনুষ্ঠানটির মাধ্যমে দর্শকেরা একুশ শতকের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বর্তমানে বিশ্বব্যাপী আলোচিত এআইয়ের বিস্তারিত তথ্য ও ভবিষ্যৎ সম্পর্কে সহজে জানতে পারবেন।

অনুষ্ঠানে বিল গেটস বিজ্ঞান, স্বাস্থ্য ও শিক্ষায় এআই কীভাবে বিপ্লব এনেছে, তা নিয়ে আলোচনার পাশাপাশি চাকরির বাজারে এআইয়ের প্রভাব সম্পর্কেও কথা বলবেন তিনি। অল্টম্যান কথা বলবেন এআইয়ের কাজের ধরন ও সক্ষমতা নিয়ে। এ ছাড়া এআইয়ের মাধ্যমে তৈরি ইউটিউব ভিডিও প্রদর্শন করবেন কনটেন্ট নির্মাতা মার্কেস ব্রাউনলি। অন্য অতিথিদের মধ্যে থাকবেন সেন্টার ফর হিউম্যান টেকনোলজির সহপ্রতিষ্ঠাতা ট্রিস্টান হ্যারিস, আজা রাসকিন, এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে ও পুলিৎজার পুরস্কারজয়ী লেখক মেরিলিন রবিনসন।

সূত্র: ভ্যারাইটি ডটকম