প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস জানাবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি
প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস জানাবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি

প্রাকৃতিক দুর্যোগ ও মহামারির পূর্বাভাস দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা

ভারী বৃষ্টির পাশাপাশি উজান থেকে নেমে আসা ঢলের কারণে বাংলাদেশের বিভিন্ন জেলা বন্যাকবলিত হয়েছে। বন্যার পাশাপাশি ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ কিছুদিন পরপরই আঘাত হানে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে। আর তাই বড় বড় প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস পেতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিনির্ভর প্রোগ্রাম তৈরি করেছেন চীনের টংজি ইউনিভার্সিটির বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের তথ্যমতে, নতুন এআই প্রোগ্রামটির মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ থেকে শুরু করে আর্থিক বিপর্যয়, মহামারি ও বিদ্যুৎ বিভ্রাটের পূর্বাভাসও জানা যাবে। এ বিষয়ে এআই প্রোগ্রাম তৈরির সঙ্গে যুক্ত বিজ্ঞানী দলের প্রধান চীনের টংজি ইউনিভার্সিটির কম্পিউটারবিজ্ঞান বিভাগের অধ্যাপক গ্যাং ইয়ান জানান, পূর্বাভাস জানতে পারলে অনেক ক্ষেত্রে তা প্রতিরোধ করা যায়। এতে ক্ষতি কমানোর সুযোগ থাকে।

এআই প্রোগ্রামটি তৈরির জন্য বিজ্ঞানীরা দুটি ভিন্ন ধরনের নিউরাল নেটওয়ার্ক বা অ্যালগরিদম একত্র করেছেন। ফলে নতুন এআই প্রোগ্রামটি প্রাকৃতিক যেকোনো দুর্যোগ বা আকস্মিক পরিবর্তন সম্পর্কে সতর্কতা দিতে পারে। বিভিন্ন ঘটনা যেমন গ্রিনল্যান্ডের বরফধসের পূর্বাভাসও জানাতে পারবে এআই প্রোগ্রামটি। এরই মধ্যে প্রশিক্ষিত নিউরাল নেটওয়ার্কটি পরীক্ষামূলকভাবে গ্রীষ্মমণ্ডলীয় বনের পরিস্থিতি নিয়ে বেশ কার্যকর তথ্য দিয়েছে। আফ্রিকার দুটি অঞ্চলের সম্ভাব্য বৃষ্টিপাত ও গাছের উপস্থিতি কমার পূর্বাভাস দিয়ে এরই মধ্যে আলোচিত হয়েছে এআই প্রোগ্রামটি।

নতুন এআই প্রোগ্রামটি মূলত পূর্বে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা ও তথ্য পর্যালোচনা করে নিখুঁতভাবে পূর্বাভাস দিতে পারে। এআই প্রোগ্রামটির পূর্বাভাস দেওয়ার কৌশলকে গুরুত্ব দিয়ে বর্তমানে একটি অ্যালগরিদমনির্ভর ব্ল্যাকবক্স তৈরি করতে চান বিজ্ঞানীরা। ভবিষ্যতে এই ব্ল্যাকবক্সের তথ্য কাজে লাগিয়ে দাবানল, মহামারি ও আর্থিক সংকটের পূর্বাভাস জানা যাবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: লাইভ সায়েন্স