জটিল নির্দেশনা থেকেও ছবি তৈরি করতে পারে ড্যাল–ই থ্রি
জটিল নির্দেশনা থেকেও ছবি তৈরি করতে পারে ড্যাল–ই থ্রি

ড্যাল-ই থ্রি এখন সবাই ব্যবহার করতে পারবেন, তবে শর্ত সাপেক্ষে

গত বছরের সেপ্টেম্বরে লেখা থেকে ছবি (টেক্সট টু ইমেজ) মডেল হিসেবে চ্যাটজিপিটির এক্সটেনশন ড্যাল-ই চালু করে ওপেনএআই। তখন শুধু অর্থের বিনিময়ে হওয়া চ্যাটজিপিটি প্লাসের গ্রাহকেরা এই সুবিধা ব্যবহার করতে পারতেন। এবার ড্যাল-ই থ্রি টেক্সট টু ইমেজ মডেল সবাই ব্যবহার করতে পারবেন বলে ঘোষণা দিয়েছে ওপেনএআই। অবশ্য কিছু শর্তও রয়েছে। এক দিনে বিনা মূল্যে সর্বোচ্চ দুটি ছবি তৈরি করা যাবে এ মডেল ব্যবহার করে।

এক্সের এক বার্তায় ওপেনএআই লিখেছে, ড্যাল-ই থ্রি ব্যবহার করে বিনা মূল্যে চ্যাটজিপিটি ব্যবহারকারীরা লিখিত নির্দেশনা বা প্রম্পট থেকে এক দিনে সর্বোচ্চ দুটি ছবি তৈরি করে নিতে পারবেন।

চ্যাটজিপিটিতে শুধু প্রম্পট লিখতে হবে এবং স্লাইড ডেক, নাকি ব্যক্তিগত কার্ডের ছবি হবে, এ রকম ফরম্যাট উল্লেখ করতে হবে।

ড্যাল-ই থ্রিতে অন্যান্য সংস্করণের থেকে বাড়তি কিছু সুবিধা পাওয়া যায়। বিনা মূল্যে ব্যবহারকারীরা এখন ড্যাল-ই থ্রি ব্যবহারের সুযোগ পাবেন—এই ঘোষণা এলেও বিনা মূল্যের অ্যাকাউন্টে প্রবেশের অপশন দেখা যায়নি। ধারণা করা হচ্ছে, ধাপে ধাপে সব ব্যবহারকারীর জন্য ড্যাল-ই থ্রি ছাড়বে ওপেনএআই।

অবশ্য বিং চ্যাট ব্যবহারকারীরা আগে থেকেই বিনা মূল্যে ড্যাল-ই ব্যবহার করতে পারেন। বিং চ্যাটে ড্যাল-ই থেকে ছবি তৈরির ন্যূনতম সংখ্যার সীমাও নেই। তবে ২৫টি ছবি তৈরির পর বিং চ্যাটে স্বয়ংক্রিয়ভাবে ধীরগতিতে কাজ করে ড্যাল-ই।

ড্যাল-ই, ড্যাল-ই টু এবং ড্যাল-ই থ্রি তিনটি ভিন্ন সংস্করণই ওপেনএআইয়ের তৈরি। এই মডেলে ডিপ লার্নিং টেকনিক ব্যবহার করে ওপেনএআই। লিখিত প্রম্পট অনুযায়ী ছবি তৈরি করে দিতে পারে ড্যাল-ই। শুধু তা–ই নয়, ড্যাল-ই এআই দিয়ে তৈরি ছবি সম্পাদনার সুযোগও দেয়।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস