ইউটিউবে ভালো মানের ভিডিও তৈরির দিকনির্দেশনা দেবে জেমিনি চ্যাটবট
ইউটিউবে ভালো মানের ভিডিও তৈরির দিকনির্দেশনা দেবে জেমিনি চ্যাটবট

ইউটিউবে যুক্ত হচ্ছে জেমিনি চ্যাটবট, ভিডিও তৈরিতে যেসব সুবিধা পাওয়া যাবে

ইউটিউব ভিডিও নির্মাতাদের জন্য সুখবর। নির্মাতাদের মানসম্মত ভিডিও তৈরিতে সহায়তা করতে গুগলের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট ‘জেমিনি’ যুক্ত হচ্ছে ইউটিউবে। এ সুবিধা চালু হলে ভালো মানের ভিডিও তৈরির দিকনির্দেশনা পাওয়ার পাশাপাশি কোন কোন বিষয়ের ভিডিও জনপ্রিয় হবে তা জানা যাবে। শুধু তা–ই নয়, ভিডিওর জন্য যথাযথ টাইটেল ও থাম্বনেইলও নির্বাচন করা যাবে। ফলে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির পরামর্শ নিয়ে সহজেই ইউটিউবের জন্য ভালো মানের ভিডিও তৈরি করা যাবে।

ইউটিউবের একজন মুখপাত্র জানিয়েছেন, প্রাথমিকভাবে এ সুবিধা খুবই সীমিত পরিসরে পরীক্ষামূলকভাবে চালু করা হবে। ফলে সুনির্দিষ্ট কয়েকজন নির্মাতা জেমিনি টুল ব্যবহারের সুযোগ পাবেন। তাঁদের মতামতের ওপর ভিত্তি করে পরবর্তী সময়ে এ সুবিধা সবার জন্য উন্মুক্ত করা হবে।

নতুন এ সুবিধা চালু হলে অন্যান্য ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের তুলনায় বেশ এগিয়ে যাবে ইউটিউব। কারণ, বর্তমানে অন্য কোনো ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওর বিষয় নির্বাচনসহ যথাযথ থাম্বনেইল ও টাইটেল তৈরির পরামর্শ পাওয়া যায় না। আর তাই এ সুবিধা চালু হলে ইউটিউবে সহজেই ভালোমানের ভিডিও তৈরির সুযোগ পাবেন নির্মাতারা। শুধু তাই নয়, মানসম্মত ও জনপ্রিয় ভিডিওর সংখ্যাও বাড়বে ইউটিউবে।  

ইউটিউবের তথ্যমতে, ইউটিউব স্টুডিওতে যুক্ত করা হবে জেমিনি এআই টুল। ইউটিউব স্টুডিওতে প্রবেশ করে সার্চ বারে ‘ভিডিও আইডিয়া’ লিখে সার্চ করলে দুটি অপশন পাওয়া যাবে। এরপর ‘ব্রেনস্টর্ম উইথ জেমিনি’ অপশনে ক্লিক করে সহজেই জেমিনি এআই চ্যাটবটের কাছ থেকে বিভিন্ন পরামর্শ নেওয়া যাবে।

সূত্র: ইন্ডিয়া টুডে