এআই প্রযুক্তি ব্যবহার করে তৈরি ছবিতে ‘এআই ইনফো’ লেবেল প্রদর্শন করবে মেটা
এআই প্রযুক্তি ব্যবহার করে তৈরি ছবিতে  ‘এআই ইনফো’ লেবেল প্রদর্শন করবে মেটা

এআই দিয়ে তৈরি ছবিতে ‘মেড বাই এআই’ নয় ‘এআই ইনফো’ দেখাবে মেটা

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করে ছবি তৈরি করে ফেসবুক বা ইনস্টাগ্রামে প্রকাশ করলে ‘মেড বাই এআই’ লেবেল প্রদর্শন করে থাকে মেটা। কিন্তু এতেই ঘটেছে বিপত্তি। কারণ, নিজেদের তোলা ছবিকে এআই টুল দিয়ে সামান্য সম্পাদনা করলেও একই লেবেল দেখাচ্ছে মেটা। ফলে পুরো ছবিই কৃত্রিমভাবে তৈরি করা হয়েছে বলে বিভ্রান্ত হচ্ছেন অনেকে। এ বিষয়ে ব্যবহারকারীদের অভিযোগ পাওয়ার পর এআই দিয়ে তৈরি বা সম্পাদনা করা ছবিতে ‘মেড বাই এআই’ এর বদলে ‘এআই ইনফো’ প্রদর্শন করার সিদ্ধান্ত নিয়েছে মেটা।

প্রাথমিকভাবে যেসব ছবি এআই টুল ব্যবহার করে তৈরি করা হয়েছে, সেসব ছবিতে শুধু ‘মেড বাই এআই’ দেখানোর কথা জানিয়েছিল মেটা। কিন্তু কিছুদিন পর এআই দিয়ে তৈরি ছবির পাশাপাশি সম্পাদনা করা ছবিগুলোয়ও ‘মেড বাই এআই’ লেবেল যুক্ত করে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে মেটা জানিয়েছে, নিয়ম অনুযায়ী কোনো ছবি এআই টুল দিয়ে সম্পাদনা করলেও সেটিকে এআই ছবি হিসেবে গণ্য করা হয়। তবে এ সিদ্ধান্তের ফলে এআই ইনফো লেবেল ব্যবহার করা হবে। লেবেলটিতে ক্লিক করলে আগের লেবেল থাকা বার্তাই দেখা যাবে।

এআই প্রযুক্তি কাজে লাগিয়ে সহজেই বিভিন্ন বিষয়ের ছবি কৃত্রিমভাবে তৈরি করা যায়। কিন্তু এর মাধ্যমে ভুয়া ছবি তৈরি করছেন অনেকেই। আর তাই ফেসবুক-ইনস্টাগ্রামে কেউ কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ছবি পোস্ট করলেই সেগুলোয় স্বয়ংক্রিয়ভাবে লেবেল যুক্ত করে থাকে মেটা। মেড বাই এআই লেবেলে ট্যাপ করলে একটি পপআপ বক্স দেখা যায়। যেখানে বলা হয়, এই ছবি এআই টুল ব্যবহার করে তৈরি করা হয়েছে বা এআই টুল দিয়ে ছবিটি সম্পাদনা করা হয়েছে।
সূত্র: নিউজ ১৮ ডটকম